একগুচ্ছ দাবি দাওয়া সহ বামেদের সারা ভারত কৃষক সভার পক্ষ থেকে একটি বিক্ষোভ মিছিল

মালদা ৩০ জুলাই ঃ একগুচ্ছ দাবি দাওয়া সহ বামেদের সারা ভারত কিসান ক্ষেতমজুর ইউনিয়ন ও সারা ভারত কৃষক সভার পক্ষ থেকে একটি বিক্ষোভ মিছিল সহ স্মারকলিপি তুলে দিল প্রধানের হাতে। এদিন চাচোল ১ নম্বর ব্লকের মক্রমপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান সহদেব মন্ডল এর হাতে ১৫দফা দাবির ভিত্তিতে ওই স্মারকলিপিটি তুলে দেওয়া হয়। এদিন ওই বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান এ উপস্থিত ছিলেন সারা ভারত কৃষক সভার ব্লক সম্পাদক মাহবুব আলম, সারা ভারত কিষান মজদুর ইউনিয়নের ব্লক সম্পাদক আব্দুল রহিম সহ চাচোল ১ নম্বর ব্লকের কিসান ক্ষেতমজুর ইউনিয়ন ও সারা ভারত কৃষক সভার সমস্ত নেতাকর্মীরা।
এদিন বিকেল তিনটের সময় মকদমপুর বামেদের দলীয় কার্যালয় থেকে ওই বিক্ষোভ মিছিলটি শুরু হয় যা পঞ্চায়েত দপ্তরে গিয়ে দীর্ঘক্ষন বিক্ষোভ দেখানোর পর বামেদের কিসান ক্ষেতমজুর ও কৃষক সভার নেতৃত্বরা প্রধানের কাছে গিয়ে ওই স্মারকলিপিটি হাতে তুলে দেয়। দাবি গুলির মধ্যে মূল দাবি গুলি হল, একশো দিন কাজের প্রকল্পের পরিধি বৃদ্ধি সহ প্রতিটি বুথে সমানভাবে কাজ প্রদান করতে হবে। বছরে ২০০দিন কাজ করাতে হবে এবং কাজের মূল্য ৩৭৫টাকা দিন ধার্য করতে হবে। স্বচ্ছ ভারত প্রকল্পের শৌচালয় নির্মাণ এর জন্য এখনো পর্যন্ত যারা অর্থ পায়নি সেই অর্থ পাইয়ে দেওয়ার অতিসত্বর ব্যবস্থা গ্রহণ করতে হবে। এলাকা নিকাশি নালা গুলি সাফাই করার পাশাপাশি নতুন নিকাশি নালা তৈরি করার ব্যবস্থা গ্রহণ করতে। মন্ত্রী আবাস যোজনার ঘর পাইয়ে দেওয়ার নাম করে কাট মানে নেওয়া বন্ধ করতে হবে ও দলবাজি বন্ধ করতে হবে। এ ছাড়াও একাধিক দাবি-দাওয়া রয়েছে।
এদিন স্মারকলিপি প্রদান এরপরে সারা ভারত কিষান মজদুর ইউনিয়নের ব্লক সম্পাদক আব্দুর রহিম জানান, মোট 15 দফা দাবির ভিত্তিতে দিন প্রধানের কাছে একটি ডেপুটেশন দেওয়া হয় এবং তার উত্তর চাওয়া হয়। আমাদের দাবি দাবা গলি পূরণ না হলে আগামী দিনে এর থেকেও আরও বৃহত্তর আন্দোলন পথে নামতে বাধ্য হবো।
এ বিষয়ে নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান সহদেব মন্ডল জানান, দাবি দাবা গলি আমি আমার উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি সমস্ত কিছু কেন্দ্রের দাবি রয়েছে যা করার উর্দ্ধতন কর্তৃপক্ষ রাই উদ্যোগ নিবেন।