Google ডুডল এর মাধ্যমে ফাতিমা শেখের 191তম জন্মবার্ষিকী উদযাপন

নতুন গতি নিউজ ডেস্ক: Google আজ ডুডল এর মাধ্যমে ভারতের প্রথম মুসলিম মহিলা শিক্ষক ,শিক্ষাবিদ এবং নারীবাদী আইকন ফাতিমা শেখের 191তম জন্মবার্ষিকী উদযাপন করছে। ফাতিমা শেখ তাঁর সহকর্মী অগ্রগামী এবং সমাজ সংস্কারক জ্যোতিরাও এবং সাবিত্রীবাই ফুলের সাথে, ১৮৪৮ সালে আদিবাসী লাইব্রেরির সহ-প্রতিষ্ঠা করেন, যা মেয়েদের জন্য ভারতের প্রথম স্কুলগুলির মধ্যে একটি।

১৮৩১ সালের ৯ই জানুয়ারী পুনেতে জন্মগ্রহণ করেন ফাতিমা শেখ। তিনি তার ভাই উসমানের সাথে থাকতেন।নিম্নবর্ণের লোকেদের শিক্ষিত করার চেষ্টা করার জন্য জ্যোতিরাও এবং সাবিত্রীবাই ফুলে দম্পতিকে উচ্ছেদ করার পর ফাতিমা সেখ ও তার ভাই ফুল দম্পতিদের জন্য তাদের বাড়ি খুলে দিয়েছিল।

শেখদের ছাদের নিচে আদিবাসী লাইব্রেরি খোলা হয়। এখানে, সাবিত্রীবাই ফুলে এবং ফাতিমা শেখ প্রান্তিক দলিত এবং মুসলিম মহিলা এবং শিশুদের সম্প্রদায়কে শিক্ষা দিয়েছিলেন যারা শ্রেণিভিত্তিক শিক্ষা থেকে বঞ্চিত ছিল।
ফাতিমা শেখ সারা জীবন অনুন্নত সম্প্রদায়ের জন্য আদিবাসী গ্রন্থাগারে শিক্ষাদান করে েএসেছন। ভারতীয় বর্ণব্যবস্থার কবল থেকে বাঁচতে বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার আহ্বান জানিয়েছেন। তিনি প্রভাবশালী শ্রেণীর কাছ থেকে সত্যশোধক আন্দোলনের সাথে জড়িত থাকায় অপমানিত হয়েছিলেন, কিন্তু দমে যাননি। ভারত সরকার ২০১৪ সালে উর্দু পাঠ্যবইয়ে তার কৃতিত্ব তুলে ধরে।