নজরুল জয়ন্তী উপলক্ষে ভবানীপুর অভিষেক ও বেহালা বন্ধু ক্লাবের যৌথ উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা

দেবজিৎ মুখার্জি, কলকাতা: বৃহস্পতিবার নজরুল জয়ন্তী উপলক্ষে, ভবানীপুর অভিষেক ও বেহালা বন্ধু ক্লাবের যৌথ উদ্যোগে, কলকাতার ভবানীপুরে রামরিক হলে অনুষ্ঠিত হয় কাজী নজরুল ইসলামকে শ্রদ্ধা জানিয়ে এক সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভবানীপুর অভিষেকের কর্ণধার শ্রীযুক্ত বাবু পার্থ সারথি নাথ মহাশয়, শ্রীযুক্ত বাবু অরিন্দম ঘোষ মহাশয়, অল বেঙ্গল মেন্স ফোরামের কর্ণধার ও বিখ্যাত সমাজসেবী নন্দিনী ভট্যাচার্জ, বিখ্যাত আইনজীবী দেবরাজ মল্লিক ও বিখ্যাত চিকিৎসক অগ্নিভ মাইতি।

এদিন নৃত্য, সঙ্গীত ও বিভিন্ন রকমের সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পালন হয় দিনটি। তবে এদিনের বিশেষ চমক, স্রোতের বিপরীতে গিয়ে কথা বললেন এবং এক অন্যরকমের বিষয় আওয়াজ তুললেন অল বেঙ্গল মেন্স ফোরামের কর্ণধার ও বিখ্যাত সমাজসেবী নন্দিনী ভট্যাচার্জ মহাশয়া ও আইনজীবী দেবরাজ মল্লিক।

বর্তমান সমাজে প্রতিদিন প্রতিনিয়ত কিভাবে পুরুষরা মিথ্যা মামলায় সাজা ভোগ করছে বা কিভাবে চক্রান্ত করে বিবাহিত পুরুষ ও তাদের পরিবারকে মিথ্যা বধূ নির্যাতন মামলায় ফাঁসানো হচ্ছে, তা নিয়ে এক বক্তব্যের মাধ্যমে আওয়াজ ওঠালেন সমাজসেবী নন্দিনী ভট্যাচার্জ।

অন্যদিকে কিভাবে সমাজে জেন্ডার ডিস্ক্রিমিনেশন চলছে, অর্থাৎ কিভাবে সমাজে পুরুষদের অযাচিত অপরাধী রূপে তুলে ধরা হচ্ছে, সেই বিষয় এক বক্তব্যের মাধ্যমে আওয়াজ ওঠালেন আইনজীবী দেবরাজ মল্লিক। এক অন্যরকমের অনুষ্ঠানের সাক্ষী রইলো গোটা ভবানীপুর।