মালদাতেও একযোগে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা

মালদা: গোটা রাজ্যের সঙ্গে মালদাতেও একযোগে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষায় নকল ঠেকাতে প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা নিয়েছে শিক্ষা দপ্তর। উদাহরণস্বরূপ শিক্ষা দপ্তর জানিয়ে দিয়েছে, পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যে কোনরকম ভাবে শৌচাগারে যাওয়া যাবে না। এছাড়াও মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা যাবে না। এরকমই একাধিক নিষেধাজ্ঞা রয়েছে এই মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে ।

পাশাপাশি করোনা সংক্রমণের জন্য সামাজিক দূরত্ব বিধি মানা, মুখে মাক্স ব্যবহার করা এবং স্যানিটাইজার রাখার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

জেলা শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, সোমবার থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এবারের মাধ্যমিক পরীক্ষায় মালদা জেলায় কেন্দ্রীয় মোট ভেন্যুর সংখ্যা ১৯টি। টোটাল পরীক্ষা কেন্দ্রের ১৬২। নতুন আরো পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৩৭ টি। এবছর মালদা জেলায় মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৫৩ হাজার ৩৬২। যাদের মধ্যে ছাত্রীর সংখ্যা রয়েছে ৩০ হাজার ৪৩৯ জন এবং ছাত্রের সংখ্যা রয়েছে ২২ হাজার ৯২৩ জন।

মালদা জেলা সংশোধনাগারে ১৪ জন বিচারাধীন বন্দি, যারা এবছর সংশোধনাগার থেকেই মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। দুপুর ১২ টায় মাধ্যমিক পরীক্ষা শুরু এবং শেষ হবে বিকাল ৩ টায়।