“ইঞ্জিনের যন্ত্রাংশে গোলযোগের কারণেই ঘটেছে বিকানের গৌহাটি ট্রেন দুর্ঘটনা”: দাবি কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণোর

জলপাইগুড়ি: ইঞ্জিনের যন্ত্রাংশে গোলযোগের কারণেই ঘটেছে বিকানের গৌহাটি ট্রেন দুর্ঘটনা। শুক্রবার ময়নাগুড়ির দোমহনী ট্রেন দূর্ঘটনাস্থল পরিদর্শনে এসে এমনটাই দাবী করলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। এদিন সকাল সাড়ে ৯ টা নাগাদ ঘটনাস্থলে পৌঁছান রেলমন্ত্রী। সেখানে তিনি দুর্ঘটনা নিয়ে কথা বলেন রেলের বিভিন্ন অধিকর্তা ও দুর্ঘটনাগ্রস্থ ট্রেনের লোকো পাইলটের সাথে। সেই সঙ্গে এই দুর্ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস দিয়েছেন অশ্বিনী বৈষ্ণো।

বৃহস্পতিবার বিকেল ৫ টা নাগাদ ময়নাগুড়ির কাছে দোমহনীতে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে গৌহাটি গামী বিকানের গৌহাটি এক্সপ্রেস। লাইনচ্যুত হয় ট্রেনের ১২ টি বগি। দূর্ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৯ যাত্রীর। আহত মোট ৩৬ জন যাত্রী। এর মধ্যে আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ১০ জন। দুর্ঘটনার পরপরই ভারতীয় রেলের তরফে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা, গুরুতর জখম যাত্রীদের ১ লক্ষ ও অল্পবিস্তর আহত যাত্রীদের ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষনা করেছে। ইতিমধ্যেই ক্ষতিপূরন দেওয়ার কাজ শুরু হয়েছে বলে রেল সূত্রে খবর।

যুদ্ধকালীন তৎপরতায় চলছে লাইনের ওপর থেকে দুর্ঘটনাগ্রস্থ ট্রেনের বগিগুলো সরানোর কাজ। আজ বিকেলের পর থেকেই অন্য লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে সকালেই বিশেষ ট্রেনে ঘটনাস্থল পরিদর্শনে যান কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। গতকাল রাতে বিমানে দিল্লী থেকে কোলকাতা পৌঁছে রাতেই বিশেষ ট্রেনে হাওড়া থেকে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দেন রেলমন্ত্রী। এদিন সকাল সাড়ে ৯ টা নাগাদ পৌঁছান দোমহনীর দুর্ঘটনাস্থলে। দীর্ঘক্ষন তিনি দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন। রেল লাইনে বসেও দূর্ঘটনাগ্রস্থ ট্রেনের ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশ দেখেন। কথা বলেন ট্রেনের লোকো পাইলট ও রেলের আধিকারিকদের সাথে। পরিদর্শন শেষে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো বলেন, এই ট্রেন দুর্ঘটনা রেল লাইনের ত্রুটি বা গতির কারণে নয়, দুর্ঘটনা ঘটেছে ইঞ্জিনের যন্ত্রাংশের ত্রুটির কারণে। ইঞ্জিনে ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটলেও কেন ইঞ্জিন লাইনচ্যুত না হয়ে ইঞ্জিনের পেছনের বেশ কয়েকটি বগি কিভাবে লাইনচ্যুত হল তার সদুত্তর দিতে পারেননি তিনি। তবে এই দুর্ঘটনার উচ্চপর্যায়ের তদন্তের আশ্বাস দিয়েছেন রেল মন্ত্রী। এই ভয়াবহ ট্রেন দূর্ঘটনার তদন্ত করবে সি আর এস বা কমিশনার অফ রেলওয়ে সেফটি।

শুক্রবার দুপুরেই বিকানের গৌহাটি ট্রেন দুর্ঘটনার তদন্ত করতে ঘটনাস্থলে পৌঁছাবে কমিশনার অফ রেলওয়ে সেফটির বিশেষ তদন্তকারী দল। তারাই পুংঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করবে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল এই দুর্ঘটনার পেছনে রেল লাইনের ত্রুটি রয়েছে। ইদুর রেল লাইনের নীচে গর্ত করার কারণে মাটি ধ্বসে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। তবে রেলমন্ত্রী সেই সম্ভাবনার সূত্রে জল ঢেলে দিয়ে দুর্ঘটনার জন্য ইঞ্জিনের যন্ত্রাংশের ত্রুটির কথাই বললেন। দুর্ঘটনার প্রকৃত কারন খুঁজতে এখন রেলের ভরসা কমিশনার অফ রেলওয়ে সেফটি।