সিপিএমের বিপণিতে হামলা, প্রতিবাদ জানাতে গিয়ে গ্রেপ্তার সিপিএম নেতৃত্ব

নিজস্ব সংবাদদাতা : সপ্তমীর সন্ধ্যায় কলকাতার রাসবিহারীর প্রতাপাদিত্য রোডে সিপিএমের বিপণিতে ভাঙচুরের প্রতিবাদ জানাতে গিয়ে অষ্টমীর সন্ধ্যায় গ্রেফতার হলেন কলকাতার প্রাক্তন মেয়র আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য, চিত্র পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় এবং সিপিআই(এম) জেলা সম্পাদক কল্লোল মজুমদার, পার্টি নেতা গৌতম গাঙ্গুলি সহ মোট ৯ জনকে। ।

 উল্লেখ্য গতকাল রাসবিহারী প্রতাপাদিত্য রোডের CPI(M)-র মার্কসীয় ও প্রগতিশীল সাহিত্য বিক্রয় কেন্দ্রে হামলা ও ভাঙচুর চালানোর অভিযোগ উঠেছিল।

অভিযোগের তির ছিল তৃণমূলের ‘আশ্রিত দুষ্কৃতী’দের দিকে। অভিযোগ, ওই বইয়ের বিপণিতে ‘চোর ধরো, জেল ভরো’র পোস্টার দেখেই শাসক দলের আপত্তির সূত্রপাত।

পুলিশ জানিয়েছে, বইয়ের বিপণি ও প্রতিবাদ সভা ঘিরে গন্ডগোল এড়াতেই গ্রেফতার করা হয়েছে। তৃণমূল প্রশ্ন তুলেছে, পুজো কমিটির সুবিধা-অসুবিধা না দেখে বইয়ের স্টল খুলে বসতে হবে কেন?

 

সেই ঘটনায় প্রতিবাদে সোমবার রাসবিহারী অ্যাভিনিউ ও প্রতাপাদিত্য রোডের সংযোগস্থলে জমায়েত করে ফের বই বিপণি চালু করার ডাক দিয়েছিল সিপিএম। সেখানে উপস্থিত ছিলেন কমলেশ্বর, আইনজীবী তথা সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য, রবীন দেব, সিপিএমের কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদার, গৌতম গঙ্গোপাধ্যায় প্রমুখ। প্রতিবাদ-সভা এবং বই বিপণি ফের চালু করার সময়ে আবার গোলমাল বাধে। সিপিএমের অভিযোগ, তৃণমূলের দুষ্কৃতীরা বারবার হামলা চালালেও গ্রেফতার করা হয়েছে প্রতিবাদীদের।