ভারতে কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার ২০২৪ উদার আকাশ প্রদান করল লেখক আবু সাঈদকে

নিজস্ব সংবাদদাতা : ১৯ মে, রোববার, বেলা সাড়ে তিনটায় কলকাতার উল্টোডাঙার ইকমার্ড (আইসিএমএআরডি)-র ‘নবীন’ মিলনায়তন সেমিনার হলে বাংলাদেশে কবি, প্রাবান্ধিক, সম্পাদক ও প্রকাশক আবু সাঈদকে প্রথমবারের মতো কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার প্রদান করা হল। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘উদার আকাশ’ প্রকাশন ও পত্রিকা দুই বাংলায় সাহিত্যের বিকাশের ক্ষেত্রে ও নজরুল চর্চায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন ব্যক্তি, সংগঠক বা সংগঠনকে ‘কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার ২০২৪’ প্রদান করেছে। উত্তরীয়, মানপত্র, অর্থ ও পুরস্কার ফলক তুলে দিলেন সাবেক সাংসদ ও জনপ্রিয় লেখক ড. মইনুল হাসান, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. কুমারেশ চক্রবর্তী, সম্পাদক, প্রকাশক ও কবি এমদাদুল হক নূর, গবেষক, লেখক চিকিৎসক পার্থসারথি মুখোপাধ্যায়, নজরুল পরিবারের সদস্য ও সংগীত শিল্পী নূপুর কাজী এবং উদার আকাশ পত্রিকা ও উদার আকাশ প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদ। মানপত্রটি পাঠ করেন অধ্যাপক ড. মহ. আসিফ ইকবাল। ‘কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার ২০২৪’ সম্পর্কে উদার আকাশ প্রকাশন ও পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ বলেন, ‘‘দুই বাংলার সাহিত্য সংস্কৃতির সেবায় কাজী নজরুল ইসলাম গবেষণায় অনন্য নিদর্শনের জন্য আবু সাঈদকে বিদ্রোহী কবির নামে স্মৃতি পুরস্কার প্রদান করতে পেরে আমরা গর্বিত।’’

    কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কারপ্রাপ্ত আবু সাঈদ বলেন, আমি পুরস্কার পেয়ে, আবেগ আপ্লুত। কৃতজ্ঞা উদার আকাশ পত্রিকা ও প্রকাশনকে। কাজী নজরুল ইসলাম ছিলেন একজন মানবতার কবি। তার সমস্ত জীবন কর্মে মূখ্য বিষয় ছিল মানুষের মধ্যে মানুষের সম্প্রীতি। দুই বাংলায় নজরুল চর্চা আরও বেশি বৃদ্ধি করতে হবে।”

    পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, নজরুল গবেষক, কথাশিল্পী, সংগীতশিল্পী ও নজরুল অনুরাগীরা।অনুষ্ঠানে ১৯ মে ভাষা দিবসে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচকরা এই সম্পর্কে আলোচনা করেন।সংগীত পরিবেশন করলেন ছায়ানট (কলকাতা)-এর সভাপতি ও নজরুলসংগীত শিল্পী সোমঋতা মল্লিক ও শামসাদ বেগম। কাজী নজরুল ইসলাম-এর কবিতা আবৃত্তি করলেন সুব্রতা ঘোষ রায়, অরণ্য স্পন্দন ভদ্র, তিস্তা দে, ইন্দ্রাণী লাহিড়ী, সুকন্যা রায়, দেবযানী বিশ্বাস, মনিরুল ইসলাম, মহ. হাসানুজ্জামান, জাকির হোসেন, শাহজাহান শাজু প্রমুখ।স্বরচিত কবিতা পাঠ করেন কবি মুজতবা আল মামুন, আলমগীর রহমান, প্রবীর ঘোষ রায়, সামিমা মল্লিক, লিটন রাকিব, আরফিনা প্রমুখ।এছাড়া এদিন কাজী নজরুল ইসলাম-এর উপর বিশেষ বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি বহুমাত্রিক লেখক ড. মইনুল হাসান, সাবেক আধিকারিক আরফান আলি বিশ্বাস, প্রাক্তন যুগ্ম শিক্ষাসচিব প্রবীর ঘোষ রায়, ড. কুমারেশ চক্রবর্তী, প্রাবন্ধিক সোনা বন্দ্যোপাধ্যায় প্রমুখ।অনুষ্ঠানটি সচারু পরিচালনা করলেন কবি ফারুক আহমেদ।