অসম বিধানসভায় পাশ হয়ে গেল বিতর্কিত গো সংরক্ষণ বিল

নতুন গতি নিউজ ডেস্ক: শুক্রবার অসম বিধানসভায় পাশ হয়ে গেল সেই বিতর্কিত গো সংরক্ষণ বিল। এই বিল অনুসারে গরু নিয়ে যাওয়া, গো হত্যা, গরুর মাংস বিক্রির ক্ষেত্রে নানা নিয়ন্ত্রণ আরোপ করা হবে বলে সূত্রের খবর। তবে বিফের ব্যবসাকে নিষিদ্ধ করা হয়নি এই বিলে। তবে অনেকের মতে এটি খাতায় কলমে না করলেও বিফ বিক্রিতে ব্যাপক কড়াকড়ি করা হবে অসমে। এদিন প্রায় দু ঘণ্টা আলোচনার পর বাজেট সেশনের শেষ দিনে The Assam Cattle Preservation Bill 2021পাশ করা হয়। এদিকে এই বিলটিতে সিলেক্ট কমিটির কাছে পাঠানোর আবেদন করেছিলেন বিরোধীরা। কিন্তু তা মানা হয়নি বলে অভিযোগ। এরপরই এদিন বিরোধীরা ওয়াক আউট করেন।

এদিকে বিরোধীরা এই বিলে ৭৬টি সংশোধনী আনতে চেয়েছিলেন। আন্তঃজেলা গোরু নিয়ে যাওয়ার ক্ষেত্রে নিয়ন্ত্রণ তুলে দেওয়া, মন্দিরের ৫কিলোমিটারের মধ্যে গো মাংস বিক্রি নিষিদ্ধ করার নির্দেশে শিথিলতা আনা, আইন না মানলে ৮ বছর পর্যন্ত কারাবাসের সিদ্ধান্ত তুলে নেওয়ার আবেদন করেছিলেন বিরোধীরা। তাদের দাবি ছিল প্রায় ২০ হাজার কোটি টাকার ব্যবসা এর সঙ্গে জড়িয়ে রয়েছে। এটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, ‘মহিষকে ছাড় দেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন, তথ্য বলছে লোয়ার অসমে বিফকে ঘিরে প্রচুর সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়েছে বার বার। আমাদের লক্ষ্য সম্প্রীতি। কিছু নিয়ম মেনে বিফ খেতে পারবেন। তবে যাঁরা বিফ খান না তাঁদের আবেগকে সম্মান জানানোর কথা বলা হয়েছে। প্রকৃত মুসলিমরা এর বিরোধিতা করবেন না।’ কংগ্রেস দলনেতা দেবব্রত সইকিয়া বলেন,’ গো ব্যবসার সঙ্গে যুক্তদের প্রচণ্ড সমস্যা হবে। এটা সিলেক্ট কমিটিতে পাঠানো দরকার ছিল।’