শিশু শিক্ষা বিষয়ক আলোচনা সভা ইলামবাজারে

খান আরশাদ, বীরভূম :-স্কুলগামী শিশুদের জন্য শিক্ষাগত সুবিধার অভাব” বিষয়ক এক আলোচনা সভার আয়োজন করা হল ইলামবাজারের বারুইপুর গ্রামে । ভারত সরকারের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রনালয় অধীনে এই আলোচনাচক্র দেশব্যাপী চলছে। তারই অঙ্গ হিসেবে এদিন ইলামবাজারের বারুইপুর গ্রামে একটি আলোচনা সভা হয়। সেখানে শিশুদের শিক্ষার সুযোগ সুবিধা, বাল্য বিবাহ প্রতিরোধ সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

 

এখানে গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের একটি সমস্যার কথা এবং শিশুদের সাংবিধানিক অধিকার হিসেবে শিক্ষার অধিকার, মৌলিক অধিকার সহ বিভিন্ন বিষয় আলোচনা করা হয়।

বিদ্যালয়ে ৮১ জন ছাত্র-ছাত্রী মাত্র ১ জন শিক্ষিকা। বিদ্যালয়ের পাশেই বড় পুকুর, কিন্তু প্রাচীর নেই। শিশুরা জলে যাবে, এমন অশঙ্কায় অনেকে স্কুলে পাঠাতে পারে না। অতীতে একটি শিশুর জলে পড়ার ঘটনাও ঘটেছে। মিড ডে মিল চালু থাকলেও, খাবারের শেড নেই, বৃষ্টি হলে সমস্যা হয়। স্কুলে পর্যাপ্ত পানীয় জলের ব্যাবস্থা নেই। সাবমার্শিবেল এর দরকার। এই সব বিষয় নিয়ে আলোচনা করা হয়। এদিন ছাত্রী, অভিভাবিকা সহ ৬০ জন মতো উপস্থিত ছিলেন। এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন ইলামবাজারের জয়েন্ট বিডিও দেবাশীষ কুমার বর্মন, ইলামবাজার থানার এসআই রতন সেন, লোক আদলতের মহিউদ্দীন আহমেদ, চাইল্ড লাইনের প্রতিনিধি- ধীমান ভাট্টাচার্য, ফজলুল হক সহ অন্যান্যরা।