লন্ডনে মায়ার খেলা দেখতে উপচে পড়া সাড়ায় খুশি ডোনা গাঙ্গুলি

ইলিয়াস মল্লিক, নতুন গতি: লন্ডনে উপচে পড়লো দর্শক ভারতীয় বিদ্যাভবনের লর্ড মাউন্ট ব্যাটন অডিটোরিয়ামে।সব আসন পূর্ণ। উপলক্ষ্য রবীন্দ্রনাথের নৃত্যনাট্য মায়ার খেলা এর দৃষ্টিনন্দন উপস্থাপনা। নৃত্য পরিবেশনায় দীক্ষামঞ্জরী ইউকে এবং ইন্ডিয়া এর ছাত্র-ছাত্রীরা। নৃত্য পরিচালনায় ডোনা গাঙ্গুলি। প্রোযোজনাটির আর্টিস্টিক ডাইরেক্ট এবং সঙ্গীত পরিচালক ডা: আনন্দ গুপ্ত।

এই মুহূর্তে ডোনা গাঙ্গুলি সফর করছেন আইসিসিআর এর এক ট্যুরে।সুইজারল্যান্ড, লন্ডন, ডাবলিন, বার্মিংহাম প্রভৃতি শহরে। দক্ষিণায়ন ইউকে এর উদ্যোগে কলকাতা এবং শান্তিনিকেতনেও মায়ার খেলা পরিবেশিত হয়েছিল।আজাদি কি অমৃত মহোৎসব উপলক্ষে বিদেশের বিভিন্ন শহরে রবীন্দ্রনাথের মায়ার খেলা আর দেশাত্মবোধক গানের উপর আধারিত নৃত্যানুষ্ঠান পরিবেশিত হচ্ছে দীক্ষামঞ্জরী এর পক্ষ থেকে।লন্ডনে দর্শকের উপচে পড়া সাড়া পেয়ে মায়ার খেলার শিল্পীরা ভীষণ খুশি । ডা: আনন্দ গুপ্ত বললেন, “আমরা আগে কলকাতা , শান্তিনিকেতনে এই নৃত্যনাট্যটি উপস্থাপন করেছি। সেখানেও অসাধারণ সাড়া পেয়েছিলাম। লন্ডনে এত বড় দল নিয়ে মায়ার খেলা আগে হয়নি।

মোট ছাব্বিশ জন নৃত্য শিল্পী এতে অংশগ্রহণ করেন।গান আমরা আগে থেকেই রেকর্ড করে ফেলেছিলাম।” ডোনা গাঙ্গুলি জানালেন,”উল্লেখ্য, এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে দীক্ষামঞ্জরী ইউকে ছাত্রীরা মঞ্চে নৃত্য পরিবেশন করলেন।এটা গর্বের যে ওড়িশি নৃত্যশৈলির মাধ্যমে আমরা পৃথিবীর নানা প্রান্তে নিজের দেশকে প্রতিনিধিত্ব করি।নিজের দেশের ঐতিহ্য পৃথিবীর নানা জায়গার মানুষের সামনে উপস্থাপন করার সুযোগ পাই।”