পশ্চিমবঙ্গ: মঙ্গলবার থেকে চালু হচ্ছে দুয়ারে রেশন

নতুন গতি নিউজ ডেস্ক: ঘরে ঘরে পৌঁছে যাবে রেশন।  নির্বাচনী প্রতিশ্রুতি মতো মঙ্গলবার থেকে রাজ্যে চালু হয়ে যাচ্ছে দুয়ারে রেশন প্রকল্প। নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে ওই প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে রেশন নিয়ে কোনও অভিযোগ থাকলে তাও জানানো যাবে হোয়াটসঅ্যাপ করে।

এবার বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রচারে যেসব ইস্যু ছিল তার মধ্যে অন্যতম ছিল এই দুয়ারে রেশন প্রকল্প। অর্থাত্ রেশন নিতে আর ডিলারের দোকানে লাইন দিতে হবে না। রেশনের সামগ্রী পৌঁছে দেওয়া হবে প্রাপকের বাড়ির দরজায়। নির্বাচনী প্রতিশ্রুতিতে থাকা স্টুডেন্টস ক্রেডিট কার্ড ও লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। এবার আগামিকাল চালু হচ্ছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প দুয়ারে রেশন।

দুয়ারে রেশন প্রকল্পের ঘোষণার পর কিছু জটিলতার সৃষ্টি হয়। এনিয়ে আদালতে যায় রেশন ডিলারস অ্যাসোশিয়েশন। সেইসব জটিলতা কেটেছে। আগামিকাল থেকে তা শুরু করে দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাথমিকভাবে রেশন ডিলারদের দাবি ছিল পাড়ায় রেশন পৌঁছে যাবে। সেখান থেকে তা নিয়ে যাবেন গ্রাহকরা। কিন্তু শেষপর্যন্ত বাড়িতেই পৌঁছে দেওয়া হবে রেশন। এমনটাই জানা যাচ্ছে।

এদিকে, রেশন নিয়ে এমনিতেই বিভিন্ন অভিযোগ উঠে থাকে। এখন দুয়ারে রেশন নিয়ে গ্রাহকদের কোনও অভিযোগ থাকলে গ্রাহকরা কার কাছে যাবেন? এরকম সমস্যা সমাধানের জন্য একটি ব্যবস্থা চালু করছে খাদ্য দফতর। অভিযোগ জানানোর জন্য একটি নম্বর চালু করা হচ্ছে। নম্বরটি হল ৯৯০৩০৫৫৫০৫। ওই নম্বরে হোয়াটসঅ্যাপ করে অভিযোগ জানানো যাবে।