‘হিজাব করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করে’-মার্কিন গবেষণায়

করোনা মহামারীর আতঙ্কে দিশেহারা ভারতসহ সারা বিশ্ব। দিনের পর দিন বেড়েই চলেছে মৃত্যুর সঙ্গে আক্রান্তের সংখ্যাও। এই ভাইরাসের কোনো প্রতিষেধষ প্রতিষেধক এখনো পর্যন্ত আবিষ্কৃত হয়নি। তাই এই ভাইরাসটিকে প্রতিরোধে পৃথিবীর বিভিন্ন দেশে লকডাউন জারি করা হয়েছে এবং কোন প্রতিরোধই সরঞ্জাম যেমন মাক্স, গ্লাভস ইত্যাদি ব্যবহারের ওপর জোর দেয়া হচ্ছে। এই অবস্থায় যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ধর্ম বিভাগের অন্যতম গবেষক ‘অ্যানা পায়েলা’ মুসলিম হিজাব নারী অর্থাৎ যেসব মুসলিম নারী হিজাব পড়ে তাদের নিয়ে গবেষণা করেন। এবং প্রমাণ করেন হিজাব করোনা ভাইরাস প্রতিরোধে সহায়তা করে।

ওই মার্কিন গবেষক আরও বলেন যে তিনি ৩৮ জন মার্কিন ও ব্রিটেনের মুসলিম হিজাব নারী সাক্ষাত্কার ঠরেন। তিনি বলেন তাদের সাক্ষাতকারে পূর্বে তারা বিভিন্ন ধর্মের আগমন ঘটেছে কেউ আগে ইহুদী-খ্রিস্টান কেউ নাস্তিক ছিলেন। ওই নারীরা ‘অ্যানা পায়েলা’ কে জানিয়েছে যে হিজাব তাদের ইসলামী অনুশাসন মেনে চলতে সহযোগিতা করে এবং আল্লাহর নির্দেশ পালন এবং তার নিকটস্থ করে।

উল্লেখ্য,হিজাব বা বোরকা পরাই ইউরোপ- আমেরিকার নানা দেশে মুসলিমদেরকে নানাভাবে হেনস্তা হতে হয়। কোথাও কোথাও হিজাব নিষিদ্ধ করা হয়েছে। তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এই অবস্থান পরিবর্তন ঘটতে দেখা গেছে অনেক জায়গায়। অনেক দেশেই এই মুহূর্তে হিজাব ব্যবহার করতে বা শরীর ঢাকতে বলা হয়েছে।
উল্লেখ্য হিজাব ব্যবহার করা হলো ইসলামে নারীদের একটি অপরিহার্য কর্তব্য। অর্থাৎ ইসলামে নারীদেরকে শরীর ঢেকে রাখা বাধ্যতামূলক করা হয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নারী-পুরুষ সকলেই এখন শরীর ঢেকে রাখছে।

(সূত্র-দ্য কনভারসেশন)