আন্তর্জাতিক যোগ দিবস পালিত হল কালিয়াচক কলেজে

কালিয়াচক, নতুন গতি: “সুস্বাস্থ্য ও সুস্থতার জন্য যোগ ব্যায়াম” বিষয় নিয়ে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হল কালিয়াচক কলেজে। বিশ্বে সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারত বর্ষ, বিশ্বকে উপহার দিয়েছে শরীর চর্চার যোগ ব্যায়াম পদ্ধতি। কালিয়াচক কলেজের এন এস এস বা ন্যাশনাল সার্ভিস স্কিম, এনসিসি বা ন্যাশনাল ক্যাডেট কোর্স এবং ফিজিক্যাল এডুকেশন ডিপার্টমেন্টের উদ্যোগে পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস। বিশ্বজোড়া কভিড প্যানডেমিক এর মধ্যে দিন- জোড়া কর্মসূচির মধ্যে তিনটে ভাগ করা হয়েছে, প্রথম কর্মসূচি যোগ সচেতনতা সভা, দ্বিতীয়তঃ যোগব্যায়াম অভ্যেস, তৃতীয়তঃ প্রবন্ধ প্রতিযোগিতা।

সচেতনতা সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ড. নাজিবর রহমান। তিনি বক্তব্যে উল্লেখ করেন যে শরীর নিরোগ রাখার জন্য, মন সতেজ রাখার জন্য, সমাজকে রোগ মুক্ত করার জন্য, নাগরিক জীবনকে মজবুত করার জন্য সকলের যোগব্যায়াম নিয়মিতভাবে অভ্যাস করা একান্ত প্রয়োজন। উপস্থিত ছাত্র-ছাত্রীদের শিক্ষক-শিক্ষিকাদের অভ্যাস গড়ে তোলা এবং সমাজকে সচেতন করার দায়িত্ব গ্রহণ করার আহ্বান জানান। সচেতনতা অনুষ্ঠান পরিচালনা করার দায়িত্ব গ্রহণ করেন ইংরেজি বিভাগের শিক্ষক ও এন এস এস এর প্রোগ্রাম অফিসার, সায়েম আহমেদ, সহযোগিতায় ছিলেন আরবি বিভাগের শিক্ষক, আনোয়ারুল ইসলাম, যোগ অভ্যাস পরিচালনা করেন ফিজিক্যাল এডুকেশন বিভাগের শিক্ষক আমজাদ আলী প্রবন্ধ প্রতিযোগিতা পরিচালনা করেন ম্যাথামেটিক্স ডিপার্টমেন্টের শিক্ষিকা ও এনএসএস এর প্রোগ্রাম অফিসার গুলিস্তা বেগম। এনসিসি এর পক্ষ থেকে প্রায় ১৫ জন ছাত্র-ছাত্রী, এনএসএস এর প্রায় ২০ জন এবং ফিজিক্যাল এডুকেশনের প্রায় ১৮ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। পাঁচ জন প্রাক্তন ছাত্র-ছাত্রী উপস্থিত থেকে অংশগ্রহণ করে।


সচেতনতা সভায় প্রধান অতিথির আসন অলংকৃত করেন পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টের প্রাক্তন শিক্ষক সেলিম শেখ। তিনি তার বক্তব্যে “ইন্টারন্যাশনাল যোগা ডে” কিভাবে স্বীকৃতি লাভ করল এবং বিশ্বব্যাপী কিভাবে পালিত হচ্ছে এ বিষয়ে উল্লেখ করেন। অধ্যক্ষ মহাশয় শিক্ষক শিক্ষিকা ছাত্র-ছাত্রী প্রাক্তন ছাত্র-ছাত্রী সকলেই যোগ অভ্যাস কর্মসূচিতে অংশগ্রহণ করেন। যারা প্রবন্ধ প্রতিযোগিতা প্রথম দ্বিতীয় তৃতীয় স্থান অধিকার করবে তাদেরকে পুরস্কৃত করা হবে বলে অধ্যক্ষ মহাশয় ঘোষণা করেন।