খড়কুটোর কবি সম্মেলন ও নতুন ঘরাণার উদ্বোধন

হামিম হোসেন মণ্ডল, কলকাতা : ২৮ মে সাহিত্যবন্ধু সোমনাথ নাগের ব্যাবস্থাপনায় বিশ্ববঙ্গ বাংলা সাহিত্য একাডেমি অনুমোদিত খড়কুটো সাহিত্য পত্রিকার উদ্যোগে কলকাতার বঙ্গ সাহিত্য সম্মেলন হলে খড়কুটো পত্রিকার কবি সম্মেলন অনুষ্ঠিত হল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. পিনাকী বসু।

অনুষ্ঠানে ৪৪ জন কবিকে সংবর্ধনা ও সম্মাননা দেওয়া হয়। এছাড়াও কয়েকটি স্বরচিত গ্রন্থের জন্য সাহিত্য সম্মাননা প্রদান করে খড়কুটো। এই বিভাগে উপন্যাসে জন্য মনিভা সাধু, গল্পের জন্যে মৌতৃষা চৌধুরী, কবিতা গ্রন্থের জন্য নারায়ণী দত্ত এবং হাইকু কবিতার জন্য অমরজিৎ মণ্ডলকে বিশেষ সম্মাননা জানানো।

এছাড়া, অনুষ্ঠানে খড়কুটো সাহিত্য পত্রিকার বাংলা নববর্ষ সংখ্যা ও আলোর দিশা সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচনিত হয়। এদিন নতুন একটি কাব্যঘরাণা ‘নবরত্নে নবমী’র কাব্যগ্রন্থ ‘আমার এলোমেলো ভাবনারা’ প্রকাশিত হয়, গ্রন্থটির রচয়িতা ও ওই ঘরাণার উদ্ভাবক প্রতিমা ভট্টাচার্য্য মণ্ডল। প্রতিমা ‘নতুন গতি’কে জানান, ‘আগামীতে এই ঘরণায় যাঁরা লিখবেন তাঁদের মধ্যে থেকে বেছে তিন জনকে বিনামূল্যে এক ফর্মার একক বই প্রকাশ করে দেওয়ার পরিকল্পনা নিয়েছি। যাঁরা লিখবেন সবাইকে মেমেন্টো এবং সন্মনাপত্র দেবো।’ প্রকাশিত হয় উমা শংকর রায়ের ‘ধূসর অপরাহ্নে’ এবং কৃপাসিন্ধু মাহাতোর ‘মাতা পুত্র সংলাপ’ কাব্যগ্রন্থ‌ও। বইগুলি যুথিক সাহিত্য পত্রিকা প্রকাশনী থেকে প্রকাশিত।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববঙ্গ বাংলা সাহিত্য একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক শুভম দত্ত এবং চেয়ারম্যান তথা পরমাণু কাব্যের উদ্ভাবক সোমনাথ নাগ, খড়কুটো সাহিত্য পত্রিকার সম্পাদক দীপক আদক প্রমুখ। সাহিত্য আলোচনা, কবিতা পাঠের মধ্যদিয়ে পূর্ণতা পায়।