শুরু হয়ে গেল গণতন্ত্রের বৃহত্তম উৎসব

নতুন গতি ডেস্ক: শুরু হয়ে গেল গণতন্ত্রের বৃহত্তম উৎসব। সাত দফা লোকসভা নির্বাচনে আজ প্রথম দফায় ভোট‌। ভোট গ্রহণ চলছে 18 টি রাজ্যে ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে। এগুলির মধ্যে অন্ধপ্রদেশ অরুণাচল প্রদেশ মেঘালয়, উত্তরাখণ্ড, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, লাক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং তেলেঙ্গানার সবকটি আসনে আজই ভোট হচ্ছে।

আমাদের রাজ্যে প্রথম দফায় ভোট গ্রহণ আলিপুরদুয়ার লোকসভা আসনে লড়াই এখানে চতুর্মুখী। তৃণমূলের দশরথ তিরকে ও বিজেপির জন বার্লার মধ্যে মূলত লড়াই। সিপিআইএম প্রার্থী মিলি ওরাও কংগ্রেসের মোহনলাল রয়েছেন লড়াইয়ে। আলিপুরদুয়ারে মোট বুথ সংখ্যা ১৮৩৪, এরমধ্যে স্পর্শকাতর ৫৪৪, গোটা কেন্দ্রে মোতায়েন করা হয়েছে ৩৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সব স্পর্শকাতর বুথেই কেন্দ্রীয় বাহিনী রয়েছে। বাকি ১২৯০ টি বুথে মোতায়েন করা হয়েছে রাজ্য সশস্ত্র পুলিশ। এই লোকসভা কেন্দ্রের ১৭ টি জায়গায় নাকা পয়েন্ট,১৮ টি ফ্লাইং স্কোয়াড ১৭ টি ভিডিও সার্ভিলেন্স স্কোয়াড রয়েছে।

কোচবিহারে ও চতুর্মুখী লড়াই হচ্ছে বামফ্রন্টের প্রাক্তন মন্ত্রী ও বর্তমানে তৃণমূলের পরেশ অধিকারী, একদা তৃণমূল এখন বিজেপিতে থাকা নিশীথ প্রামাণিক, ফরওয়ার্ড ব্লকের গোবিন্দ রায় এবং কংগ্রেসের প্রিয়া রায় চৌধুরীর মধ্যে। এই কেন্দ্রে মোতায়েন করা হয়েছে ৪৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কোচবিহার লোকসভা কেন্দ্রে মোট বুথ ২ হাজার দশটি এরমধ্যে স্পর্শকাতর ৬২২ টি বুথ। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে ১০৬০ টি বুথে বাকি ৯৫০ টি বুথে নিরাপত্তার থাকছে রাজ্য সশস্ত্র পুলিশ। ভোট পরিচালনা করবেন ৮০৪০ জন কর্মী।