হাওড়ায় ফের স্বাভাবিক দূরপাল্লার ট্রেন চলাচল

নতুন গতি ওয়েব ডেস্ক: টানা কয়েকদিনের বৃষ্টিতে জলমগ্ন দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশ। রবিবার হাওড়া কারশেড, টিকিয়াপাড়া স্টেশনের রেললাইনের কিছু অংশও ছিল জলমগ্ন। একেবারে জলের তলায় ছিল রেললাইন। যার জেরে ইতিমধ্যে ওই শাখায় ট্রেন চলাচলে বিঘ্ন ছিলই। রবিবার সকালে হাওড়া শাখার দূরপাল্লার বহু ট্রেনও বাতিল করা হয়। তবে রাতের মধ্যেই পরিস্থিতির উন্নতি হল। জল যন্ত্রণা হঠিয়ে হাওড়ায় ফের স্বাভাবিক দূরপাল্লার ট্রেন চলাচল।

জমা জলের জেরে একাধিক ট্রেন বাতিলের পর রবিবার রাত ৯টা ১৫-তে হাওড়া থেকে প্রথম ট্রেনটি ছেড়েছে। এটির গন্তব্য মুম্বইয়ের লোকমান্য তিলক টার্মিনাস। রাত থেকেই ট্রেন চলাচসল স্বাভাবিক হচ্ছে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য. রবিবার রেলের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে ট্রেন বাতিলের কথা ঘোষণা করেছিলেন রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী। মূলত রবিবার অর্থাৎ ১ অগাস্টের দূরপাল্লার বেশ কিছু ট্রেন বাতিল করা হয়। তালিকায় ছিল, ০২৩৩৩ হাওড়া-প্রয়াগরাজ রামবাগ স্পেশ্যাল, ০২৩৩৯ হাওড়া-ধানবাদ স্পেশ্যাল, ০৩০৪৫ হাওড়া-রামপুরহাট স্পেশ্যাল, ০৩৪৬৫ হাওড়া-মালদা টাউন স্পেশ্যাল, ০৩০০২ সিউড়ি-হাওড়া স্পেশ্যাল, ০৩০৫৪ রাধিকাপুর-হাওড়া স্পেশ্যাল, ০৩০১৫ হাওড়া-ভাগলপুর স্পেশ্যাল, ০৩০১৬ ভাগলপুর-হাওড়া স্পেশ্যাল, ০৩০৭১ হাওড়া-জামালপুর স্পেশ্যাল, ০২৩৫১ হাওড়া-রাজেন্দ্রনগর (T) স্পেশ্যাল, ০৩০৪৬ রামপুরহাট-হাওড়া স্পেশ্যাল, ০২৩৪১ হাওড়া-আসানসোল স্পেশ্যাল, ০৩০৩৪ কাটিহার-স্পেশ্যাল, ০৩০২০ কাঠগুদাম-হাওড়া স্পেশ্যাল, ০৩০০৯ হাওড়া-যোগ নগরী ঋষিকেশ স্পেশ্যাল, ০২৩৪০ ধানবাদ-হাওড়া স্পেশ্যাল, ০৩০০১ হাওড়া-সিউড়ি স্পেশ্যাল, ০৩০১২ মালদা টাউন-হাওড়া স্পেশ্যাল, ০৩০১৭ হাওড়া-আজিমগঞ্জ স্পেশ্যাল, ০৩০২৮ আজিমগঞ্জ-হাওড়া স্পেশ্যাল, ০৩০৫৩ হাওড়া-রাধিকাপুর স্পেশ্যাল, ০৩৩৮৭ হাওড়া-ধানবাদ স্পেশ্যাল, ০৩৪৬৬ মালদা টাউন-হাওড়া স্পেশ্যাল।

রবিবার সকালে দূরপাল্লার বহু ট্রেন হাওড়া স্টেশন থেকে ছাড়ার কথা থাকলেও সূচিতে সামান্য বদল ঘটিয়ে হাওড়া স্টেশনের বদলে নিকটবর্তী সাঁতরাগাছি, শালিমার স্টেশন থেকে ছাড়া হয়েছে। হাওড়া কারশেড জলমগ্ন থাকার কারণেই এই পরিবর্তন বলে রেলের তরফে জানানো হয়। তবে হঠাৎ করে এই পরিবর্তনে এদিন দিনভর কিছুটা সমস্যায় পড়েন যাত্রীরা।

তবে পূর্ব রেলের মুখ্য জনসম্পর্ক আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ‘সোমবার থেকে হাওড়া স্টেশনের সমস্ত ট্রেন স্বাভাবিক ভাবেই চলাচল করবে।’