|
---|
রামজি আহমেদ : পদ্মিনী দত্ত শর্মার ‘LOVE BY A THOUSAND CUTS’ হল প্রেমের বিভিন্ন মাত্রার ছোট গল্প এবং কবিতার একটি সংকলন। ‘নস্টালজিয়া’ এমন এক মহিলার সম্পর্কে যে অনন্তকাল তার প্রেমিকের জন্য ফোনের কাছে অপেক্ষা করে যতক্ষণ না তারা অনেক উত্থান-পতন এবং আঘাতের পরে একত্রিত হয়, তবে আমরা জানি না যে এটি প্রেম, নির্ভরযোগ্যতা, সহানুভূতি, সাহচর্য বা নিছক একটি সামাজিক চুক্তি ছিল। প্রেম কদাচিৎ সদয় এবং সবেমাত্র নির্ভরযোগ্য নয় কেন ‘বেদুইন’ হঠাৎ হারিয়ে যাবে? পদ্মিনীর মতে, প্রেম বেশিরভাগই একটি অস্থায়ী নিরাময়কারী হিসাবে কাজ করে, কিছুক্ষণ পরে যখন জিনিসগুলি আপাতদৃষ্টিতে কিছুটা স্থির মনে হয় তখন তার সমস্ত জাঁকজমকের সাথে পুনরুত্থিত হয়। ‘হাজার কাটের দ্বারা ভালবাসা’ একটি দুর্দান্তভাবে মর্ডান কাজ, যেখানে ক্ষমাহীন উলটপালট দ্বারা বেষ্টিত অদ্ভুত, একাকী, ডিস্টোপিয়ান পরিস্থিতিতে আটকে থাকা লোকদের সম্মোহনী নিহিলিস্টিক চিত্রণ রয়েছে। পদ্মিনী দত্ত শর্মার মতে, প্রেম নিরাময় করে না, অতিক্রম করে না বা মুক্ত করে না প্রেমিকরা তাদের প্রকাশ্য আবেগপূর্ণ পর্যায়ে যে ভয়াবহতার মুখোমুখি হয়; বরং, প্রেমিক-প্রেমিকাদের বিদায় নেওয়ার পর এটি অসহনীয় স্মৃতি এবং নিরলস বেদনার ঘৃণ্য মুহূর্তগুলোকে উদ্ভাসিত করে। অন্ধ বিশ্বাস যে প্রেম ক্ষমা করে, এটি কেবল একটি পৌরাণিক কাহিনী যা প্রেমীদের অন্ধ বেঁধে দেওয়া প্রেমের শিকল থেকে এগিয়ে যেতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে। হাজারটা কাটা এবং প্রচুর রক্তপাতের পরেই প্রেম ঘটে, ডোপামিন এবং অ্যাড্রিনাল রাশ দিয়ে ভরা কৃত্রিম উচ্ছ্বাস তৈরি করার জন্য প্রজাপতির মতো ক্ষণিকের জন্য থাকার জন্য, এবং তারপরে অনিবার্য নাক চালনা হয়, পাহাড়ের চূড়া থেকে নীচের দিকে নেমে যাওয়া মৃত প্যানে। হিস্টিরিয়া – সেই প্রাণঘাতী ফাঁদ যেখান থেকে পালানোর পথ নেই।‘লাভ বাই হাজার কাট’ গল্প ও কবিতায় প্রচুর নাটকীয়তা এবং সাসপেন্স রয়েছে হাই ভোল্টেজ রোম্যান্স দ্বারা পরিপূরক; চমকপ্রদভাবে সম্পর্কহীন বিষয়গুলির মধ্যে উদ্ভাবনী সংযোগ বইটিকে একেবারে বিস্ময়কর করে তোলে। পদ্মিনীর বইটি মিল প্রকারের দৌড় থেকে সম্পূর্ণ প্রস্থান; প্রতিটি টুকরা তীব্র এবং তাদের মধ্যে ধূসর অনেক ঝুলিতে.
পদ্মিনী দত্ত শর্মা পদ্মিনী দত্ত শর্মা তার অপ্রচলিত শৈলী ব্যবহার করে বিভিন্ন ধারার বইয়ের স্বতন্ত্র চিত্রায়নের মাধ্যমে সাহিত্য জগতে নিজের জন্য একটি ব্যতিক্রমী স্থান তৈরি করেছেন; কথাসাহিত্য থেকে নন-ফিকশন পর্যন্ত যে পরিসীমা; কবিতা থেকে ছোট গল্প, প্রবন্ধ থেকে উপন্যাস। একজন গভীর এবং প্রসিদ্ধ লেখক এবং কলামিস্ট হওয়ার কারণে তিনি সর্বদা তার সময়ের চলমান সামাজিক সমস্যাগুলিতে তার চিন্তাভাবনা এবং কলম ধার দিয়েছেন। প্রেম এবং ব্যঙ্গকলা একে অপরের সাথে জড়িত আমরা এখন জানি তার প্রাথমিক শক্তি কিন্তু দত্ত শর্মা সেগুলিকে সূক্ষ্ম এবং অধরা রাখতে পছন্দ করেন। যদিও তার ক্যারিয়ারের প্রথম পছন্দ সাংবাদিকতা ছিল তিনি পরবর্তীতে সাহিত্যিক লেখার দিকে চলে যান, তার পাঠকদের সাথে যোগাযোগের জন্য তার পছন্দের মাধ্যম হিসেবে বই নির্বাচন করেন। বিভিন্ন ঘরানার তার আগের বইগুলি মিডিয়া এবং সাহিত্যিকদের কাছ থেকে বিরল পর্যালোচনা পেয়েছে বিশেষ করে তার অনুপস্থিত প্রেমের তীব্র বিশ্লেষণের কারণে; এছাড়াও প্রেমহীন জাদু একটি কঠিন সিদ্ধ লেখক বিবেচিত. তার লেখা সবসময় দূর থেকে সেই বিরল অনুভূতি বহন করে; পদ্মিনী সাহিত্যিক বাস্তববাদ এবং সাহিত্যিক অভিনবতার মধ্যে অন্যতম প্রধান ক্রান্তিকালীন ব্যক্তিত্বের মতো।