মেদিনীপুর সমন্বয় সংস্থার উদ্যোগে বিবেকানন্দ ও প্রদ্যোৎ ভট্টাচার্য স্মরণ

নিজস্ব সংবাদদাতা, নতুন গতি, মেদিনীপুর.: মঙ্গলবার যথাযোগ্য মর্যাদায় মেদিনীপুর সমন্বয় সংস্থার মেদিনীপুর শহর আঞ্চলিক শাখার উদ্যোগে পালিত হলো বিশ্ববরেণ্য মনীষী স্বামী বিবেকানন্দের জন্মদিবস এবং অমর শহীদ বিপ্লবী প্রদ্যোত কুমার ভট্টাচার্যের আত্মবলিদান দিবস।
প্রথমে এদিন সকালে শহরের বটতলাচকস্থিত স্বামী বিবেকানন্দের পূর্ণাবয়ব মূর্তির পাদদেশে উপস্থিত হয়ে দিনটি পালনের তাৎপর্য সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।স্বামীজীর মূর্তিতে মাল্যদান করেন আঞ্চলিক ইউনিটের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য অধ্যাপক মন্টুরাম জানা ও সভাপতি মানিক চন্দ্র ঘাঁটা।পরে অপরাপর সদস্য ও সদস্যাবৃন্দ পুষ্পার্ঘ‍্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপরে সংস্থার পক্ষ থেকে বটতলাচকে অবস্থিত শহীদ প্রদ্যোত কুমার ভট্টাচার্যের আবক্ষ মূর্তিতে এবং শেষে জেলা পরিষদ চত্বরে শহীদ প্রদ্যোত কুমার ভট্টাচার্যের নামাঙ্কিত “শহীদ প্রদ্যোত স্মৃতি সদন”-এর সম্মুখে অবস্থিত তাঁর পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ‍্য অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। সংগঠনের দুই শিক্ষক সদস্য মনিকাঞ্চন রায় ও নরসিংহ দাস এদিনের কর্মসূচিতে বিবেকানন্দের সাজে সজ্জিত হয়ে উপস্থিত ছিলেন।

এদিনের কর্মসূচিগুলিতে উপস্থিত ছিলেন উপদেষ্টা মন্ডলীর সদস্য অনাদি কুমার জানা, সহ-সম্পাদক অমিতাভ দাস, কোষাধ্যক্ষ ডাঃ অরূপ কুমার দাস, কার্যকরী সমিতির সদস্য সুদীপ কুমার খাঁড়া, উত্তম কুমার রায় প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন ইউনিটের সদস্য-সদস্যা অমরেশ কর,সবিতা মান্না, সোনালী ঘাঁটা প্রমুখ। পাশাপাশি এদিন বিকেলে ওয়েবিনারের মাধ্যমে একটি আলোচনা সভার আয়োজন করা হয় সংস্থার উদ্যোগে।বিষয় ছিল “বিবেকানন্দের চিন্তা চেতনায় মানব সেবা।”এই আলোচনার উদ্বোধন করেন গড়বেতা কলেজের অধ্যক্ষ ডঃ হরিপ্রসাদ সরকার। আলোচনায় অংশ নেন মেদিনীপুর হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ তথা অখিল ভারত যুব মহামন্ডলের মেদিনীপুর শাখার সভাপতি ডাঃ শ্রীমন্ত সাহা এবং মেদিনীপুর কলেজের রসায়ন বিভাগের
প্রাক্তন অধ্যাপক মন্টু রাম জানা।