বুধবার সুপ্রিম কোর্ট বলে যে রেসিডেন্ট ডাক্তারদের নিট-পিজি আসনগুলির কাউন্সেলিংয়ের দাবি ‘যৌক্তিক’

নতুন গতি নিউজ ডেস্ক: বুধবার সুপ্রিম কোর্ট বলে যে রেসিডেন্ট ডাক্তারদের নিট-পিজি আসনগুলির কাউন্সেলিংয়ের দাবি ‘যৌক্তিক’। অনগ্রসর শ্রেণীর জন্য সংরক্ষণ সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন সু্প্রিম কোর্ট এই পর্যবেক্ষণ দেয়। উল্লেখ্য, স্নাতকোত্তর কোর্সের জন্য যোগ্যতা অর্জনকারী আবাসিক ডাক্তাররা কাউন্সেলিংয়ে বিলম্বের প্রতিবাদ করছেন। সংরক্ষণের বিষয়টি আদালতে বিচারাধীন বলে এই কাউন্সেলিং আটকে রয়েছে।

বিতারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এএস বোপান্নার বেঞ্চ শুনানি চলাকালীন বলে, ‘আমরা এই অনিশ্চয়তার অবসান ঘটাতে চাই কারণ আবাসিক চিকিৎসকদের দাবি প্রকৃত।’ এর আগে গত বছরের অক্টোবরে কেন্দ্রের ২৯ জুলাইয়ের একটি নির্দেশিকা চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের করা হয়েছিল। কেন্দ্রের আদেশে বলা হয়েছিল, ১৫% স্নাতক মেডিকেল কোর্সে ২৭% ওবিসি কোটা এবং ১০% EWS কোটা এবং সর্বভারতীয় কোটার অধীনে ৫০% পিজি আসন সংরক্ষিত থাকবে। এই নির্দেশিকাকেই চ্যালেঞ্জ জানিয়ে মামলা করা হলে কাউন্সেলিং স্থগিত হয়ে যায়।

এই মামলার শুনানি চলাকালীন বুধবার সলিসিটর জেনারেল তুষার মেহতা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতের বেঞ্চকে বলেন, ‘যখন আমরা বিবৃতি দিয়েছিলাম (কাউন্সেলিং স্থগিত রেখে), আমরা তখন এই পরিস্থিতির অনুমান করিনি। আমরা এমন এক পর্যায়ে আছি যেখানে কাউন্সেলিং আটকে আছে এবং আমাদের আবাসিক ডাক্তারদের প্রকৃত দাবির প্রতি সাড়া দিতে হবে। কাউন্সেলিং-এর পর্যায় শেষ হোক।’

এদিকে আবেদনকারীরা কেন্দ্রের পরামর্শের বিরোধিতা করেন এবং প্রস্তাব করেন যে এই ভর্তি চক্রে যাতে সরকারের ২৯ জুলাইয়ের আদেশ কার্যকর না করা হয়। আবেদনকারীদের পক্ষে সিনিয়র অ্যাডভোকেট অরবিন্দ দাতার এবং শ্যাম দিভান বলেন, NEET-PG 2022 মার্চে অনুষ্ঠিত হয় এবং ২৯ জুলাইয আদেশটি দেওয়া হয়। পরীক্ষা প্রক্রিয়া গত বছরের ফেব্রুয়ারিতে শুরু হওয়ার পরে আদেশ পাস হওয়ায় তা এই সাইকেলে লাগু করা উচিত না।