পবিত্র শবে বরাত 

পবিত্র শবে বরাত

 

 

 

বাবলু হাসান লস্কর, নতুন গতি : হিজলি শাবান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যবর্তী রাতে পালিত মুসলিমদের গুরুত্বপূর্ণ এক ইবাদতের রাত। ইসলামের পরিভাষায় সর্বাধিক ফজিলতপূর্ণ রজনী গুলির মধ্যে, একটি হলো শবে বরাত বা লাইলাতুল বরাত। ধর্মীয় শাস্ত্র মতে পরম করুণাময় আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের বড় অংশের গুনাহ মাফ করে জাহান্নাম থেকে মুক্তি দেন। এই রাতে ক্ষমা প্রার্থনার মাধ্যমে ভবিষ্যৎ জীবনের জন্য ঈশ্বর লাভ করা যায়, পাপে জর্জরিত ব্যক্তির জন্য খাঁটি তওবা করে আল্লাহর নৈকট্য লাভের অপূর্ব সুযোগ এনে দেয় এই মহিমান্বিত রজনী। শবেবরাতে মুসলিম জাতের কাছে পবিত্র, রমজানের আগমনী বার্তা বয়ে আনে এর মধ্য দিয়েই শুরু হয় রমজানএক মাসের সিয়াম সাধনা প্রস্তুতি । এই মুহূর্তে করোনাভাইরাস ও সব ধরনের অসহিষ্ণুতার কবল থেকে দেশ ও বিশ্বমানবতা মুক্তি পাক এবং সর্বশক্তিমান আল্লাহর করুণা আমাদের সবার ওপর বর্ষিত হোক, এটাই হোক এই পবিত্র রাতের প্রার্থনা।

@ কারো যদি তাহাজ্জুদ নামাজের অভ্যাস থাকে সে নফল পড়তে পারে। যতো ইচ্ছে,

 

@ শাবান মাসে মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অধিক পরিমানে রোজা রাখতেন সেটাও আপনি রাখতে পারেন। সুধু তিনটি রোজা নয় বরং নফল রোজা হিসেবে অতিরিক্ত করতে পারেন আবার তিনটির কম ও করা যেতে পারে।

 

@ পিতা মাতার কবর একা জিয়ারত করবে তবে এই রাত্রে জিয়ারত করতে হবে এই উদ্দেশ্যে নয়।

আপনি জিয়ারত করেন অন্য সময় আজকের হাতে সময় আছে তাই কবরের কথা ভেবেই জিয়ারত করবেন।, বেশি নেকি আছে বা করতেই হবে এই রকম চিন্তা ভাবনা করা যাবে না।

 

@ অন্য সময় যেভাবে কুরআন পড়তে হয় আজকের ও সেই ভাবে পড়বে আজকের রাত্রে কুরআন পড়লে বেশি সওয়াব এসব না মনে করে আল্লাহর খুশির জন্য কুরআন পড়লে সমস্যা নেই। কুরআন পড়া একটা নফল এবাদাত যেকোনো রাত্রে বা দিনে পড়া যেতে পারে।