দীর্ঘ ২০ মাস পর স্কুল খোলায় চোখে মুখে হাসির ঝিলিক ছাত্রছাত্রীদের

আব্দুস সামাদ, জঙ্গিপুর: করোনা আবহে দীর্ঘ ২০ মাস পর পশ্চিমবঙ্গে খুলল স্কুল, কলেজের দরজা। মাঝে ফেব্রুয়ারিতে কিছুদিনের জন্য স্কুল খোলা হলেও, আবারও বন্ধ করতে বাধ্য হয়েছিল রাজ্য সরকার। তবে এবার করোনা সংক্রমণ বেশ কম থাকায়, অনেক কাঠখড় পুড়িয়ে মঙ্গলবার থেকেই খুলে গেল স্কুল কলেজ।

দীর্ঘদিন পর প্রিয় বন্ধুকে দেখার যে আনন্দ, স্কুলে আসতে না আসতেই চোখে মুখে হাসির ঝিলিক ফুটে উঠেছে ছাত্রছাত্রীদের। বর্তমান সময়ে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চালু করার ব্যবস্থা করা হলেও, পরবর্তীতে সমস্ত ক্লাসকেই স্কুলে আনার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ।

তেমনি আজ স্কুল কলেজ খুলাই,জঙ্গিপুর মুনুরিয়া হাই মাদ্রাসায় পৌঁছে গিয়েছিলেন আমাদের প্রতিনিধি। সেখানে গিয়ে সেই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের সাথে কথা বলেন। তিনি জানান দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটলো,বিদ্যালয় খুলায়,ও ছাত্র ছাত্রী বিদ্যালয়ে আস্তে পেয়ে অত্যন্ত আনন্দিত।তবে তিনি আরো জানান অনেক পরিবার করোনা ভাইরাসে সর্বস্ব হারা,অর্থের অভাব, সংসারে অভাবের তাড়নায়,সংসারের হাল ধরতে অনেক শিক্ষার্থী কর্মে লিপ্ত হয়ে পড়েছেন,তাদের কিভাবে বিদ্যালয় মুখী করা যায় সে বিষয়ে গভীর ভাবে শিক্ষক ও শিক্ষিকাদের সাথে আলোচনা করে কর্মসূচি হাতে নেওয়া হবে বলে জানান প্রধান শিক্ষক। স্কুলে পঠন-পাঠন চালু হওয়ায় আনন্দে আপ্লুত শিক্ষার্থীরা, তারা রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী কে ধন্যবাদ জানাই। এছাড়াও আজ স্কুল চত্বরে মাস্ক,স্যানিটাইজার, ব্যাবহার সহ্ সামাজিক দুরত্ব বজায় রেখে ছাত্রছাত্রীদের নিয়ে শিক্ষক শিক্ষক শিক্ষিকা ক্লাস শুরু করেন। এবং প্রথমদিনে ছাত্রদের তুলনায় ছাত্রীদের মাদ্রাসায় উপস্থিতির হার বেশি।