শিক্ষক দিবসে শিক্ষকের ভূমিকায় দাদপুর সিনিয়র মাদ্রাসার ছাত্র ছাত্রীরা

জাকির হোসেন মোল্লা, নতুন গতি: দক্ষিণ ২৪ পরগনা জেলার মন্দিরবাজার ব্লকের দাদপুর গুনজুরপুর দারুল উলুম সিদ্দিকিয়া সিনিয়র মাদ্রাসায় শুধুমাত্র শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও পুষ্প প্রদান নয়। আজ সমারহে পালিত হল শিক্ষক দিবস। সাংস্কৃতিক অনুষ্ঠান ও সব থেকে আকর্ষণীয় শিক্ষক শিক্ষিকার ভূমিকায় একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা। দাদপুর গুঞ্জরপুর দারুল উলুম সিদ্দিকিয়া সিনিয়র মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জনাব আনসার উদ্দিন মল্লিক বলেন, আজ বাছাইকৃত একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত সমস্ত ক্লাসের ক্লাস নেয় এবং তাদের মধ্য থেকে এদিনে একজন প্রধান শিক্ষকের এবং কয়েকজন একাডেমিকের ভূমিকা পালন করবে তারাই ঠিক করে দিলেন কে কোন শ্রেণীর এবং কোন বিষয়ে ক্লাস নেবেন এক ছাত্রকে প্রশ্ন করা হলো এমন ভাবনা কেন তখন পড়ুয়ারা জানাচ্ছেন এই শ্রদ্ধেয় শিক্ষক দিবসে কয়েক ঘন্টার জন্য শিক্ষক হয়ে তারা অন্যরকম এক অভিজ্ঞতা লাভ করেছে এইসঙ্গে আরো বলে, ভবিষ্যতে শিক্ষক হওয়ার অনুপ্রেরণা জুগিয়েছে।

মাদ্রাসার শিক্ষক মাওলানা জাকির হোসেন বলেন, আজকে আমরা একাদশ ও দ্বাদশ শ্রেণীর যে সমস্ত ছাত্র-ছাত্রীরা ক্লাস নিয়েছেন বা শিক্ষক শিক্ষিকার ভূমিকা পালন করেছে তাদেরকে আমাদের শিক্ষকদের মধ্য থেকে পুরস্কৃত করলাম এবং তাদের মধ্য থেকে চারজনকে সেরা শিক্ষক হিসেবে ঘোষণাও করলাম। সেই সঙ্গে শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা দেওয়া ছাত্র-ছাত্রীদেরকে আমরা পুরস্কার তুলে দিলাম এছাড়া উক্ত মাদ্রাসার শিক্ষক জনাব শারিফুল হোসেন সাহেব শিক্ষক দিবস সম্বন্ধে এবং ডক্টর শ্রী সর্বপল্লী রাধাকৃষ্ণাণ সম্বন্ধে আলোচনা করলেন এবং জনাব মাওলানা মুফতি রুস্তম আলী সাহেব জনাব জাকির হোসেন পিয়াদা জনাব মাওলানা আবু সিদ্দিক হালদার শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীদের মধ্যে যে সম্পর্ক এবং তাদের কর্তব্য সম্বন্ধে বিস্তারিত আলোচনা করেন।

এছাড়া উপস্থিত ছিলেন, জনাব সাইফুদ্দিন মোল্লা, জনাব আবুল হোসেন মোল্লা, শ্রী শুভঙ্কর ঘোষ, জনাব আব্দুল জলিল শেখ, জনাব রবিউল শেখ জনাব আজগার আলী হালদার জনাব আলিমুদ্দিন শেখ, শ্রী অরবিন্দ মাইতি, জনাব মতিউর রহমান খান, জনাবা সাবিনা খাতুন, জনাব রাহাহাতুল্লা গাইন, জনাব আবিদ হোসেন হালদার, জনাব শারাফাত হালদার, জনাব পিয়ার আলী গায়েন। এদিনে ছাত্রছাত্রীদের মধ্যে প্রধান শিক্ষকের ভূমিকা পালন করেন তৈয়ব আলী এবং সহ শিক্ষক শিক্ষিকার ভূমিকা পালন করে রুবাইয়া খাতুন, কুলসুম মোল্লা, তৌহিদা খাতুন, রুকাইয়া খাতুন, সাহেব সা পিয়াদা রুবানা মোল্লা মাসুমা পুর্কায়েত আজিজা হালদার, জাসমিনা খাতুন, নাসিমা খাতুন, শাহিনা খাতুন, লিজা দর্জি, সারবিনা হালদার, নাসিমা খাতুন, রেবেকা খাতুন। এদিনে নবম দশম একাদশ দ্বাদশ ছাত্রছাত্রীরা তাদের নিজস্ব উদ্যোগে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের ব্যাজ, উত্তরীয় সহ পুষ্পস্তবক দিয়ে শিক্ষক দিবসের উষ্ণ অভ্যর্থনা জানায়।