সম্প্রীতির বিজ্ঞাপন বানিয়ে সমালোচনার মুখে “Surf Excel” ডিটার্জেন্ট

  • নতুন গতি ওয়েব ডেস্ক: হোলি মানেই রঙের উৎসব। আর এই উৎসবে মেতে উঠবে দেশ। আর সেই আসন্ন হোলিতে সম্প্রীতি বজায় রেখে ব্যবসা বাড়াতে একটি বিজ্ঞাপন তৈরি করেছে “সার্ফ এক্সেল” ডিটার্জেন্ট কোম্পানি। টিভির পর্দায় চোখ রাখলেই এখন এই বিজ্ঞাপন দেখা যাচ্ছে। কিন্তু একদিকে সম্প্রতি জনগণের বিভিন্ন মন্তব্যের মুখে পড়েছে বিজ্ঞাপন। সোশ্যাল মিডিয়ায় কড়া সমালোচনার শিকার হতে হচ্ছে “সার্ফ এক্সেল” কোম্পানিকে। কেউ কেউ দাবি করছেন, এই বিজ্ঞাপন লাভ জেহাদেরই প্রচার করে চলেছে।         সার্ফ এক্সেল এই নতুন বিজ্ঞাপনটি শিশুদের নিয়েই তৈরি করেছে। যেখানে দেখানো হয়েছে, এক শিশু তার মুসলিম বন্ধুকে হোলির রঙ থেকে বাঁচিয়ে নামাজের জন্য মসজিদে পৌঁছে দিচ্ছে এবং জানাচ্ছে, নমাজ পড়া শেষ হলে তাকেও হোলির রঙে রাঙানো হবে।হোলির রঙিন উৎসবে সম্প্রীতির বার্তা দিতেই গত ২৭শে ফেব্রুয়ারি বিজ্ঞাপনটি মুক্তি পায়। যার ট্যাগ লাইনে বলা রয়েছে, “রং যদি বন্ধুত্বের পথ প্রশস্ত করে, তবে রং ভাল”।

এই বিজ্ঞাপন মুক্তির পরেই ইউটিউবে আট লক্ষেরও বেশি ভিউ হয়েছে। তবে বিজ্ঞাপনটি বেশি মাত্রায় নজরে আসতে বিপাকে পড়েছে এই সংস্থা। নেটদুনিয়ায় এর বিরুদ্ধে সুর চড়িয়েছে হিন্দু কট্টরপন্থীরা। অনেকের মনে করছেন, এমন বিজ্ঞাপন বাচ্চাদের মধ্যেও লাভ জেহাদের মানসিকতা ছড়িয়ে দিতে পারে। শুধু তাই নয়, এই বিজ্ঞাপনে হোলির চেয়েও নামাজকেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

    টুইটারে boycottSurfexcel হ্যাশট্যাগ দিয়ে একের পর এক টুইট করে চলেছে উগ্র হিন্দুত্ববাদীরা। প্রত্যেকেরই দাবি, এই বিজ্ঞাপন হিন্দুত্বকে অসম্মান করছে। কারণ, এখানে দোলের রংঙকে ‘দাগ’ বলা হচ্ছে। যা একেবারেই মেনে নেওয়া যায় না। বিজ্ঞাপনটি হিন্দুদের ভাবাবেগে আঘাতের অভিযোগ তোলা হয়েছে। তবে শুধু হিন্দুরাই নন, কট্টরপন্থীরা মুসলিমরাও এই বিজ্ঞাপনটির তীব্র নিন্দা করে চলেছেন। একদিকে তাঁদেরও অভিযোগ, এখানে মুসলিম কিশোরকে অপমান করা হয়েছে। কারণ, বিজ্ঞাপনটিতে দেখানো হয়েছে, মুসলিম শিশুকে মসজিদে যাওয়ার জন্য এক শিশুর সাহায্য নিতে হচ্ছে।

    তবে হাজার সমালোচনার মাঝেও অনেকে এই বিজ্ঞাপনের নেপথ্য ভাবনাকে কুর্নিশ জানিয়েছেন। কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম টুইটে বলেছেন, “যাঁরা বিজ্ঞাপন নিয়ে আপত্তি জানাচ্ছেন, তাঁরা আসলে ভারতীয় সংস্কৃতিরই পরিপন্থী।” একই সুর জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মুখেও। তথাকথিত ‘ভক্ত’দের একহাত নিয়ে বিজ্ঞাপনের প্রশংসা করেছেন তিনি। বলেন, “আমার একটা ভাল পরামর্শ আছে। সার্ফ এক্সেল দিয়ে ভক্তদের ভালভাবে ধোয়া হোক। কারণ এই ডিটার্জেন্ট ভাল দাগ পরিষ্কার করে।”