সুন্দরবনের ব্যাঘ্র বিধবা অসহায় মায়েদের পাশে আছে স্বর্ণদ্বীপ

সুন্দরবনের ব্যাঘ্র বিধবা অসহায় মায়েদের পাশে আছে স্বর্ণদ্বীপ

 

 

 

 

সাকিব হাসান, কুলতলী : জলে কুমির ,ডাঙায় বাঘ নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে সুন্দরবনের মানুষ। সুন্দরবনের মানুষের নুন আনতে পান্তা ফুরায় তাঁদের একমাত্র রুজি-রুটির ইনকাম হচ্ছে সুন্দরবনের জঙ্গলে মৎস্য আহরণের উপর। সুন্দরবনের স্থায়ী অধিবাসী তারা প্রতিনিয়ত জঙ্গলে যায় এবং এই লকডাউনে অভাবের তাড়নায় বেশিরভাগ মানুষ জঙ্গলে মৎস্য আহরণের জন্য যায়।তবে এই লকডাউনে দেখা গেছে বাঘের আক্রমণে মৃতের সংখ্যা প্রায় অনেকটাই। এছাড়াও সেইসব পরিবার বিভিন্নভাবে সরকারি অনুদান থেকেও বঞ্চিত হচ্ছে এমন বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে স্থানীয় বিডিও অফিসে বেশ কয়েকবার বিক্ষোভ দেখায়।কিন্তু সরকারিভাবে তেমন কোনো সাহায্য এখনো তাদের মেলেনি বলে দাবী করেন স্থায়ী বাসিন্দারা

আজ তারা পুরোপুরিভাবে নিঃস্ব হয়ে যায় সেই মত অবস্থায় সেইসব নিঃস্ব পরিবারকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন স্বর্ণদ্বীপ চ্যারিটেবল ট্রাস্ট।

 

তাঁরা সেই সমস্ত অসহায় পরিবারের বিধবা মায়েদের হাতে মাসিক একটি অনুদানের ব্যবস্থা করেন এবং আজ ও তাঁদের হাতে সেই অনুদান তুলে দেওয়া হয় এছাড়াও তাঁরা জানায় ভবিষ্যতে তাঁরা এই সংখ্যাটা আরও বাড়াতে চায়। এবং সুন্দরবনের অসহায় পরিবারের পাশে থেকে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাঁদের আর্থিক সহযোগিতা সাথে সাথে শিক্ষা ও সমাজ কল্যাণে এগিয়ে আসতে চায়। স্বর্ণদ্বীপ চ্যারিটেবল ট্রাস্টের পক্ষ থেকে বিধবা ভাতা প্রকল্প চালু হতে বহু পরিবার উপকৃত হবেন এবং তাঁদেরকে এই দুঃসময়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার প্রচেষ্টা চালালেন।