ঝিল্লি মিলে গেলো বাস্তব জীবনের সাথে

দেবজিৎ মুখার্জি, কলকাতা: মানুষ সামাজিক প্রাণী এই অর্থে যে তারা একটি জায়গা বরাদ্দ করে যাকে তারা বাড়ি বলে এবং তাদের জীবনের যাত্রার মাধ্যমে এটির চারপাশে তাদের জীবনের বাস্তব এবং অস্পষ্ট দিকগুলি রাখে। এটি তার অস্তিত্বের সেই অংশ যা সে উপেক্ষা করতে পারে না। ঝিল্লি ‘ঝিল্লি’র অস্তিত্বের সংকটকে তুলে ধরে।

ছবিটি আমার ব্যক্তিগত পছন্দের কারণ এটি চরিত্র এবং তাদের জীবনকে একই আলোকে দেখিয়েছে যেমনটি আমি কলকাতার ব্যস্ত রাস্তায় এবং গলিতে ঘুরতে গিয়ে দেখি। কয়েকটি দৃশ্য আমি উল্লেখ করতে চাই।

বকুল ডাম্পে রঙের এই স্প্রে বোতলটি খুঁজে পায়, সে এটি ব্যবহার করে এবং সেখানে তার চিহ্ন রেখে যাওয়ার জন্য তার নাম স্প্রে পেইন্ট করে, বোতলটি সেখানে ছুড়ে ফেলে, সেখানে তার জঘন্য অস্তিত্ব প্রত্যাখ্যান করে। সে চলে যায়, আরামদায়ক প্লাস্টিকে মোড়ানো দুনিয়াতে, তার বন্ধু গোপালের অনেক বোঝানোর ইতিবাচক ফল। এখনও সম্পদশালী শহর তাকে নিম্নমানের মৌলিক চাহিদা দিতে ব্যর্থ হয়েছে। সে সেখানে ফিরে আসে তার সর্বনিম্ন, অসুস্থ ও ক্ষুধার্ত অবস্থায়। যখন তাকে নগরায়নের জন্য দখলদাররা তার বাড়ি থেকে বের করে দেয়, তখন সে তার অস্তিত্বের শেষ টুকরোটি হারায়।

স্বাধীনতা দিবস উদযাপনের সময়, চম্পাকে হাসতে দেখা যায়, হগ মার্কেটের বারান্দায় দরিদ্র শিশুদের সাথে নিষ্পাপ শৈশবের আনন্দের সাথে অবাধে খেলা করতে দেখা যায়। এক মুহুর্তের জন্য, মনে হচ্ছে ডাম্পস্টারের বাইরের সমাজ এতটা কঠোর নয়। চম্পার মতো বহিষ্কৃতরা অবাধে থাকতে পারে এবং গৃহীত হয়। কিন্তু খেলার সময় শীঘ্রই শেষ হয়ে গেল এবং শিশুরা তার কাছে খারাপ হতে শুরু করে, তাকে ধাক্কা দেয় এবং প্ররোচিত করে। একজন শিশু নেতাকে চম্পার চারপাশে বিশৃঙ্খলার পরিস্থিতিতে হস্তক্ষেপ করতে দেখা যায়, তাদের জন্য একটি অযোগ্য সৃষ্টি, যাকে তারা তাদের সমাজে স্থান দেবে না। হাতে একটি লাঠি নিয়ে, সে তার শক্তি জাহির করে, তাকে তার জায়গার কথা মনে করিয়ে দেয়। নিষ্পাপ ক্রীড়নশীল আত্মা থেকে শুরু করে দু: খিত যন্ত্রণা থেকে শুরু করে তার অস্তিত্বের চিৎকার চেঁচামেচি করে, ফিল্মটি দেখায় কিভাবে সমাজ আপনাকে অস্থির করার চেষ্টা করে আপনার অস্তিত্ব সম্পর্কে যন্ত্রণা দিয়ে, আপনার উপর ক্ষমতা অর্জনের জন্য আপনার কোন ভূমিকা নেই।

আপনার সাথে যে সমাপ্তি রয়ে গেছে তা হল গণেশের দুঃখের কান্না, যিনি বোকুলকে একটি মাঠের চারপাশে তাড়া করার পরে তাকে তার চেতনায় ফিরিয়ে আনতে, তার নিয়মিত পুরানো আত্ম, অবশেষে তার বন্ধু-ভাইকে হারিয়ে ফেলার বিষয়ে চুক্তিতে পৌঁছেছিলেন।