করোনা আবহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সিলেবাসে কাটছাঁট 30 থেকে 35 শতাংশ

নতুন গতি নিউজ ব্যুরো: করোনা পরিস্থিতিতে শেষ পর্যন্ত উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি আজ বুধবার বিকেলে সাংবাদিক বৈঠক করে ঘোষণা করেন, প্রস্তাব মত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সিলেবাস 30 থেকে 35 শতাংশ কমানো হল।

শিক্ষামন্ত্রীর এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই আগামী বছরের  সিলেবাস প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এদিন অনুমোদিত প্রত্যেক স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকা ও ভারপ্রাপ্ত শিক্ষকদের উদ্দেশ্যে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেছেন, “শিক্ষামন্ত্রীর নির্দেশ অনুসারে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার সিলেবাস ৩০ থেকে ৩৫ শতাংশ হ্রাস করেছে। প্রতিটি বিষয়ের অধ্যায় বা চ্যাপটার ভিত্তিক নম্বর বিন্যাসের রূপরেখা খুব শিগগির বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে”।

২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার প্রতিটি বিষয়ের সিলেবাস কী হল দেখে নিন…

অন্যদিকে, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস সমস্ত উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক, শিক্ষক , ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে সিলেবসের কোন কোন টপিক বাদ যাবে তা ঘোষণা করেন। ৬০% মার্কস বা তার কম মার্কসের প্রশ্ন পত্র থেকে কোন সিলেবাস কাটছাঁট করা হবে না বলে জানান।

২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রতিটি বিষয়ের সিলেবাস কী কাটছাঁট হল দেখে নিন..