বাংলায় লগ্নি হবে ৫,৫২২ কোটি টাকা। কাজ পাবেন লক্ষাধিক মানুষ

নিজস্ব প্রতিবেদক : রাজ্যের শিল্পায়নে সুখবর। আগামী দু’বছরে পশ্চিমবঙ্গে লগ্নি হবে ৫,৫২২ কোটি টাকা। এতে প্রত্যক্ষভাবে ১১,৫৮৭ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। আর পরোক্ষভাবে আরও এক লক্ষেরও বেশি মানুষ কাজ পাবেন বলে জানা যাচ্ছে।

কলকাতায় বণিকসভা সিআইআই-এর এক অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন রাজ্যের শিল্পবাণিজ্য ও অর্থমন্ত্রী অমিত মিত্র। তার কথায়, ভারতের আর্থিক বৃদ্ধির হার যখন ৫ শতাংশে নেমেছে তখন পশ্চিমবঙ্গের আর্থিক বৃদ্ধির হার দেশের মধ্যে সর্বোচ্চ, ১২.৫৮ শতাংশ। Ease of Doing Business (EoDB) এর ক্ষেত্রে বাংলার স্থান দেশের মধ্যে দু’নম্বরে। আগামী দু’বছরে পশ্চিমবঙ্গে ৫,৫২২ কোটি টাকা লগ্নি হবে। প্রকল্পগুলি নির্মাণের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

তিনি আরও বলেন, ‘নোটবন্দির দগদগে ক্ষত এখনও সাধারণ মানুষ বয়ে বেড়াচ্ছে। সবথেকে মজার ব্যাপার নোটবন্দির আগে অর্থনীতিতে যত নগদ টাকা ছিল, তার থেকে এখন নগদের পরিমাণ বেশি। জিএসটি নেটওয়ার্কের কর্তাব্যক্তিরা আমাকে জানিয়েছিলেন জিএসটি চালু করার জন্য তাঁদের ব্যবস্থা তৈরি হয়নি। আমি তাই তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রয়াত অরুণ জেটলিকে অনুরোধ করেছিলাম তাড়াহুড়ো করে জিএসটি চালু করবেন না। কিন্তু, তা সত্ত্বেও সম্পূর্ণ প্রস্তুতি ছাড়াই ২০১৭-র ১ জুলাই তড়িঘড়ি জিএসটি চালু করে দেওয়া হল। তার সঙ্গে সরকারের দিশাহীন নীতিও রয়েছে। এই তিনে মিলে বর্তমানে দেশে গ্রোথ রিসেশন চলছে।’