বিপর্যয় কাটিয়ে তিন মাস বাদে ফের যাত্রা শুরু করল টয় ট্রেন

উত্তরবঙ্গ: বিপর্যয় কাটিয়ে উঠে টানা প্রায় তিন মাস বাদে ফের পাহাড়ি পথে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত যাত্রা শুরু করল টয় ট্রেন । এখন থেকে পর্যটকরা নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত সরাসরি ট্রেনে চেপে সফর করতে পারবেন । দীর্ঘদিন এই পরিষেবা বন্ধ থাকায় উত্তরবঙ্গের পর্যটন শিল্পে এর প্রভাব পড়েছিল । তবে আবার নতুন করে পরিষেবা চালু হওয়ায় খুশির আমেজ উত্তরবঙ্গের পর্যটন শিল্পে।

আঁকা বাঁকা পাহাড়ি পথ , সঙ্গে পাহাড়ের ঝিঁঝি পোকার ডাক আর এরই মাঝে খেলনা গাড়িতে চেপে দার্জিলিঙে পৌঁছে যাওয়া । এই সবটাই যেন পর্যটকদের রোমাঞ্চকর ভ্রমণের অন্যতম যাত্রাপথের কাহিনী। কিন্তু টানা বৃষ্টিতে পর্যটকদের এই রোমাঞ্চকর যাত্রাপথেই পড়েছে ছেদ । উত্তরবঙ্গে আসা পর্যটকদের কাছে বরাবরই দার্জিলিং হিমালয়ান রেলওয়ে বা টয় ট্রেন সফর ভ্রমণের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু । তবে গত বছর অক্টোবর মাসে পাহাড়ে এক টানা বৃষ্টিতে কার্শিয়াংয়ের মহানদীর কাছে ৫৫ নং জাতীয় সড়কে ধসের কারণে জাতীয় সড়কের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় ট্রেন লাইন।

যার ফলে এনজেপি থেকে দার্জিলিং পর্যন্ত টয়ট্রেনের যাত্রাপথ মাঝপথেই থমকে গিয়েছিল । ফলে পর্যটকরা উত্তরবঙ্গে এসেও শিলিগুড়ি থেকে সরাসরি দার্জিলিংপর্যন্ত টয় ট্রেনে সফর করা থেকে বঞ্চিত ছিল । শেষমেশ মহানদীতে রাস্তা মেরামত হওয়ার পর ট্রয় ট্রেন লাইন মেরামতের কাজ শেষ হতেই ফের নিউ জলপাইগুড়ি থেকে সরাসরি দার্জিলিং পর্যন্ত ট্রেন পরিষেবা চালু হল। DHR সূত্রে জানা গেছে এতদিন পর্যন্ত পর্যটকদের কার্শিয়াং রেল স্টেশন পর্যন্ত বাসে করে নিয়ে যাওয়া হতো। সেখান থেকে টয় ট্রেনে পর্যটকরা দার্জিলিংয়ে সফর করতে পারত । কিন্তু আবার সরাসরি দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন পরিসেবা চালু হওয়াতে খুশী ট্যুর অপারেটরেরা।এই লকডাউনের সময় ট্রেন চালু হওয়াকে অনেকেই একটা আশার আলো দেখতে পাচ্ছেন।