মাথায় বাজ Jio, Airtel, Vi-দের, পোর্টের জন্য বিনামূল্যে SMS পরিষেবা দেওয়ার নির্দেশ দিল TRAI

নতুন গতি ডিজিটাল ডেস্ক: টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI, এবার সমস্ত টেলিকম কোম্পানিকে তাদের সব গ্রাহকদের ১৯০০ নম্বরে টেক্সট মেসেজ বা এসএমএস শর্ট কোড পাঠানোর সুবিধা চালু করার নির্দেশ দিল। আপনাদের মধ্যে প্রায় সবাই জানেন ১৯০০ নম্বরটি এক ক্যারিয়ার থেকে অন্য নেটওয়ার্কে পোর্ট করার জন্য ব্যবহৃত হয়। কিন্তু প্রাইভেট টেলিকম কোম্পানিগুলির নতুন নিয়মের কারণে ১০০ টাকার কম দামী রিচার্জে মেসেজিংয়ের সুবিধা উপলব্ধ নেই, ফলত পোর্ট বা MNP (এমএনপি) মেসেজ পাঠানোর জন্য গ্রাহকদের অনেক টাকা খরচ করতে হচ্ছে।

সেক্ষেত্রে TRAI (ট্রাই) এখন বলেছে যে, এই পোর্টিং কোডের মেসেজের সুবিধা প্রদান না করা আদতে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (MNP) নিয়মের লঙ্ঘন। তাই কোম্পানিগুলিকে অবিলম্বে প্ল্যান বা ভাউচারের ট্যারিফ/শুল্ক এবং প্রিপেইড/পোস্টপেইড কানেকশন নির্বিশেষে সমস্ত গ্রাহকদের জন্য এই পরিষেবা কার্যকর করতে হবে বলে নির্দেশ দিয়েছে TRAI।

এই বিষয়ে টেলিকম নিয়ন্ত্রক জানিয়েছে যে, গ্রাহকদের প্রিপেইড অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স থাকা সত্ত্বেও তারা এমএনপি কোড তৈরি করতে বা ১৯০০ নম্বরে এসএমএস পাঠাতে পারছেন না। সেক্ষেত্রে এই এসএমএস পাঠানোর অক্ষমতা আদতে ভোক্তার অধিকার কেড়ে নেওয়া বলেই ট্রাই মনে করছে।

উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগে Reliance Jio, Airtel এবং Vi সিদ্ধান্ত নেয় যে তারা ১০০ টাকার কম মূল্যের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলিতে এসএমএস সুবিধা দেবে না। স্বাভাবিকভাবেই এই পদক্ষেপে গ্রাহকরা বেশ অস্বস্তিতে পড়েন। কারণ ডেটা বা টকটাইমের সুবিধা থাকলেও প্ল্যানগুলিতে মেসেজের সুবিধা থাকছে না। সেক্ষেত্রে ট্রাইয়ের এই নতুন ঘোষণা অনেকটাই স্বস্তি আনবে বলে আশা করা যায়!