আফগানিস্তান সংকট: মার্কিন সৈন্যরা বেরিয়ে যাচ্ছে; তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এই বিজয়ের জন্য সবাইকে অভিনন্দন জানিয়েছেন

নতুন গতি নিউজ ডেস্ক: সোমবার আমেরিকার দীর্ঘতম যুদ্ধের অবসান হলো। 20 বছরের সামরিক অভিযানের পর, তাদের শেষ সৈন্যরা আফগানিস্তান ত্যাগ করে। তালেবানরা সোমবার মধ্যরাতের দিকে আফগানিস্তানের আকাশে শেষ মার্কিন বিমানগুলি অদৃশ্য হতে দেখেছিল এবং তারপরে আনন্দে তাদের বন্দুকগুলি বাতাসে ছুঁড়েছিল।

এই বিষয়ে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন “আফগানিস্তান সম্পূর্ণ স্বাধীনতা লাভ করেছে। আফগানিস্তানকে অভিনন্দন … এই বিজয় আমাদের সবার। তালেবানের জয় হানাদারদের জন্য একটি বড় শিক্ষা”

একজন সিনিয়র তালেবান কর্মকর্তা আনাস হাক্কানি বলেছেন, “এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে পেরে আমি গর্বিত”। আরেক তালেবান যোদ্ধা হেমাদ শেরজাদ বলেছিলেন “শেষ পাঁচটি বিমান ছেড়ে গেছে, শেষ হয়ে গেছে! আমি আমার খুশি ভাষায় প্রকাশ করতে পারব না। … আমাদের ২০ বছরের ত্যাগ কাজ করেছে”

তালেবান -মার্কিন যুদ্ধ: এখন পর্যন্ত গল্প

2001 সালে 9/11 হামলার পর, আমেরিকান বাহিনী সন্ত্রাসবিরোধী অভিযানের জন্য আফগানিস্তানে প্রবেশ করে, তালেবানকে উৎখাত করে। পরবর্তী বছরগুলিতে, আমেরিকান বাহিনী দেশে অবস্থান করে এবং আর্থিক সহায়তা প্রদান, আফগান বাহিনীকে বিদ্রোহীদের বিরুদ্ধে প্রশিক্ষণ দিয়ে জাতি গঠনের কাজ গ্রহণ করে।

যাইহোক, আফগানিস্তান 15 আগস্ট তালেবান শাসনে ফিরে আসে যদিও শান্তি চুক্তি অনুযায়ী বিদেশী বাহিনী দেশ থেকে প্রত্যাহার শুরু করে। ফেব্রুয়ারী ২০২০ চুক্তিতে, ওয়াশিংটন তার বাহিনী প্রত্যাহার করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল, যখন তালেবান আমেরিকান সেনাদের উপর হামলা না করতে সম্মত হয়েছিল।