‘কাশ্মীরে স্বাভাবিক অবস্থা বলে যা দেখানো হচ্ছে, বাস্তব তা নয়’: মেহবুবা মুফতি

নতুন গতি ওয়েব ডেস্ক: ‘কাশ্মীরে স্বাভাবিক অবস্থা বলে যা দেখানো হচ্ছে, বাস্তব তা নয়’, তাদের যা দেখানো হচ্ছে তারা তাই দেখছেন বলে মন্তব্য করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। বিদেশি প্রতিনিধিদলকে বাছাই করা জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে এবং কিছু নির্দিষ্ট মানুষের সঙ্গে কথা বলতে দেওয়া হচ্ছে। ২৪টি দেশের কূটনীতিক বুধবার কাশ্মীর সফরে এসেছেন।

সেদিনই আকাশ মেহরা নামক এক হোটেল মালিককে খুব কাছ থেকে গুলি করেছে সন্ত্রাসবাদীরা। সরকারি আধিকারিকরা জানিয়েছেন– ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার বিলুপ্ত হওয়ার পর সরকারের উন্নয়নের উদ্যোগ এবং গণতান্ত্রিক প্রক্রিয়া কীভাবে বহাল করা হয়েছে সেটি দেখাতেই কাশ্মীরের আনা হয়েছে বিদেশি কূটনীতিকদের। এই কূটনীতিকরা এসেছেন ইউরোপ, আফ্রিকা , দক্ষিণ আমেরিকা এবং এশিয়ার বিভিন্ন দেশ থেকে। ২০১৯ সালের ৫ আগস্টের পর সরকার তৃতীয়বার বিদেশি কূটনীতিকদের আমন্ত্রণ জানিয়ে নিয়ে এসেছে কাশ্মীরে। বিদেশি কূটনীতিকদের কাশ্মীর সফরের দিন উপত্যকায় বন্ধ পালিত হয়েছে। দোকানপাট– অফিস সবই বন্ধ ছিল। পথে যানবাহন চলাচল করেছে খুবই কম। বিদেশি প্রতিনিধিদের প্রথমে নিয়ে যাওয়া হয় কাশ্মীরের বাদগাম জেলার সরকারি ডিগ্রি কলেজে।

সেখানে তাঁদের অভ্যর্থনা জানান ছাত্ররা। তারপর তাদের পঞ্চায়েতিরাজ সম্পর্কে বিস্তারিত জানানো হয়। বিদেশি কূটনীতিকদের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে দেওয়া হয়নি। প্রতিনিধিদলের কাশ্মীর সফরের একদিন আগে প্রশাসন শ্রীনগরে নিরাপত্তা বাঙ্কার সরিয়ে দেয়।