সরকারি বাসে কম খরচে যাওয়া যাবে গ্যাংটক

নিজস্ব সংবাদদাতা :ঘুরতে আমরা সবাই ভালবাসি, কেউ পাহাড় কেউবা সমুদ্র। পাহাড় বললেই দার্জিলিং সিকিম। সারা বছরই সিকিম ও দার্জিলিং এর পর্যটকদের আনাগোনা হয়ে থাকে।

    বিশেষ করে গরমের সময় এই দুই জায়গায় পর্যটকদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। সিকিমে যেতে হলে প্রথমে নিউ জলপাইগুড়ি রেল স্টেশনে আসতে হবে, তারপর সেখান থেকে গাড়ি ভাড়া করে যাওয়া যাবে সিকিমের গ্যাংটক ,পেলিং সহ বিভিন্ন জায়গাগুলিতে।

    গাড়ি ভাড়া যথেষ্ট বেশি। তবে কম খরচে গ্যাংটক যাবার উপায় রয়েছে মাত্র ১৯০ টাকা দিয়ে চলে যাওয়া যাবে গ্যাংটক। নিউ জলপাইগুড়ি রেল স্টেশনে নেমে সেখান থেকে চলে যেতে হবে এস এন টি বাসস্ট্যান্ডে। এই বাস স্ট্যান্ডটি শিলিগুড়ির প্রধান নগরে রয়েছে। এখান থেকে সরকারি বাসে গ্যাংটক যেতে লাগবে ১৯০ টাকা। এসইও নন এসি দুই রকম বাস পাওয়া যায়। শুধু গ্যাংটক নয় , অন্যান্য জায়গা গুলিতে বাসে যাওয়া যাবে।

    সিকিমের রাজধানী গ্যাংটক, পরিষ্কার পরিচ্ছ্নতা এই শহরের সব থেকে বিশেষ আকর্ষণ। শহরের চারপাশে রয়েছে পাহাড়, পর্যটকদের জন্য রয়েছে রোপওয়ে চরার ব্যবস্থা। গ্যাংটকের এমজি মার্গ পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ। সামনেই রয়েছে ছাঙ্গু লেক, শীতকালে বরফে ঢেকে যায় এই ছাঙ্গু লেক। ছাঙ্গুলের যাওয়ার পথে রয়েছে বাবা মন্দির। সব মিলিয়ে গ্যাংটক পর্যটকদের কাছে সব দিক থেকে আকর্ষণীয়।