|
---|
নিজস্ব সংবাদদাতা:সিকিমের লাইফ লাইন গুলিতে লাগাতার ধ্বস, সেবক রংপ রেল প্রজেক্ট দায়ী, উঠেছে প্রশ্ন?
বর্ষার শুরুতে বিপদজনক হয়ে উঠেছে পাহাড়ি রাস্তাগুলো। ধ্বস নামার খবর টেলিভিশনের পর্দায় মধ্যে মধ্যেই দেখা যাচ্ছে। থেকে বিপদজনক সিকিম যাওয়ার 10 নম্বর জাতীয় সড়ক। এই বছর বর্ষায় 10 নম্বর জাতীয় সড়ক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। এর জন্য সেবক রংপ রেল প্রকল্প কে দায়ী করেছেন বিশেষজ্ঞ মহল।
দার্জিলিং কালিম্পং এর পাহাড় ভঙ্গুর প্রকৃতির। তার মধ্যেই চলছে সেবক রংপ রেল প্রকল্পের কাজ। এই রেল প্রকল্পের জন্য ওই এলাকায় ধ্বস নামছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই রেল প্রকল্পের মোট 14 টি টানেল তৈরি করা হচ্ছে। একশ্রেণীর বিশেষজ্ঞ মহল মনে করছেন টানেল নির্মাণ এর ফলে বিপদসংকুল হয়ে পড়েছে রাস্তা। পাহাড়ি এলাকায় সাধারণত কাজ করতে হলে অনেক গভীর থেকে ঢালাইয়ের কাজ শুরু করতে হয়, কিন্তু এখানে সেগুলি কিছুই করা হয়নি। বর্ষা শুরু হতেই সিকিম যাওয়ার রাস্তা গুলিতে ধ্বস নামার প্রবণতা বেড়ে গিয়েছে।
বর্ষাকালে পাহাড় ধ্বস ঘটনা নতুন নয়, তবে এই বছর যেভাবে ঘনঘন ধ্বস নামার ঘটনা ঘটছে সেই বিষয়ে সত্যিই চিন্তার।পাহাড়ি ধ্বস নামার খবর সোশ্যাল মিডিয়াগুলিতে মুড়ি মুরকির মত ঘোরাফেরা করছে। আগে ধ্বসের ঘটনা টিআরপি সবচেয়ে উর্ধ্বমুখী থাকতো, কিন্তু এই বছর এত ধ্বসের ঘটনা ঘটছে যে মানুষের আকর্ষণ এই খবরের পর একটু হলেও কমেছে।
ধ্বস নামার কারণ হিসাবে বিশেষজ্ঞরা তিস্তা জলবিদ্যুৎ প্রকল্পের পাশাপাশি টানেল কেটে রেলপথ নির্মাণের প্রকল্পকে দায়ী করেছেন। পাহাড়ে হয়তো আরো বড়সড় বিপদ অপেক্ষা করছে আশঙ্কা করছেন অনেকেই।