এপ্রিলেও অনেক দিনেই বন্ধ থাকছে ব্যাংক

এপ্রিলেও অনেক দিনেই বন্ধ থাকছে ব্যাংক

নতুন গতি নিউজ ডেস্ক : বছরের শুরু থেকেই কোনো না কোনো বিশেষ দিনের জন্য বন্ধ থাকছে ব্যাঙ্ক। গত সপ্তাহেও বেশ কয়েকদিন পর পর বন্ধ ছিল বেসরকারি থেকে রাষ্ট্রায়ত্ত, সমস্ত ব্যাঙ্ক। ফলে সমস্যার মুখে পড়তে হয়েছে গ্রাহকদের। কখনও ATM-এর সামনে লম্বা লাইন তাে কখনও টাকা পাঠাতে সমস্যা হয়েছে। তার মাঝে পাঁচ রাজ্যে নির্বাচনের ফলে ব্যাঙ্ক বন্ধ থাকছে প্রায়ই।

কিন্তু RBI-এর ছুটির ক্যালেন্ডার বলছে, আজ খােলা থাকছে। বেসরকারি সমস্ত ব্যাঙ্ক। বিশেষ দিনগুলিতে ছুটি ঘােষণার ব্যাপারে তিনটি বিষয়কে দেখা হয়েছে, হলিডে আন্ডার নেগােশিয়েবেল ইনস্ট্রমেন্ট অ্যাক্ট, হলিডে আন্ডার নেগােশিয়েবেল ইনস্ট্রমেন্ট অ্যাক্ট অ্যান্ড রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাঙ্কের ক্লোভিং অ্যাকাউন্ট। এবং এক্ষেত্রে বলে রাখা ভালাে, ব্যাঙ্ক ছুটি থাকার বিষয়টি রাজ্য বিশেষে বিশেষ দিন ও উৎসবের উপরে নির্ভর করে।

এক্ষেত্রে আজ এক রাজ্যে ছুটি থাকলে আজ অন্য রাজ্যে ছুটি নাও থাকতে পারে। ফলে এই মাসে বিভিন্ন রাজ্যে বিভিন্ন কারণে ছুটি রয়েছে। কোথাও বিশেষ দিন, কোথাও বিশেষ পার্বণ তাে কোথাও নির্বাচন। দেখে নেওয়া যাক এ মাসের ছুটির তালিকা :-

এপ্রিল ৬: তামিলনাড়ু বিধানসভা নির্বাচনের জন্য ওই রাজ্যের ব্যাঙ্ক বন্ধ রয়েছে। অন্য যে রাজ্যের যে কেন্দ্রে নির্বাচন চলছে, সেখানেও একই নিয়ম বহাল রয়েছে।

*এপ্রিল ১০: মাসের দ্বিতীয় শনিবার ১০ তারিখ, বন্ধ থাকবে ব্যাঙ্ক।

*এপ্রিল ১৩: গুড়ি পাড়ওয়া, তেলুগু নতুন বছর, উগাড়ি, নবরাত্রি, বৈশাখি, সাজিবু নংমাপান্ডা। বিভিন্ন রাজ্যে এই বিশেষ অনুষ্ঠানগুলি পালন করা হয়। তাই এই দিনে ছুটি থাকবে ব্যাঙ্ক।