প্রাথমিক পড়ুয়াদের ক্রীড়া প্রতিযোগিতায় জেলা জয়ী ফারহানের সংবর্ধনা সভা:

নিজস্ব সংবাদদাতা :কেশপুর ব্লকের বাজুয়াড়া প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র অঞ্চল, চক্র, মহকুমা পেরিয়ে পশ্চিম মেদিনীপুর জেলায় বালক_ “গ” বিভাগ উচ্চলম্ফন প্রতিযোগিতায় প্রথম হয়ে রাজ্যস্তরীয় ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

    ফারহানের এ সাফল্যে খুশি হয়ে বাজুয়াড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকামণ্ডলী, পরিচালন সমিতির সদস্যবৃন্দ আজ ১১ ফেব্রুয়ারি,২০২৩ একটি সংবর্ধনা সভার আয়োজন করেন।

    সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে বাজুয়াড়া গ্রামের প্রতিটি পাড়ায় ফারহানের সাফল্যের শোভাযাত্রা পৌঁছে যায়। বাড়ি থেকে বেরিয়ে বাজুয়াড়া গ্রামবাসী ফুলে, ভালোবাসায় ফারহানকে ভরিয়ে দেন।

     

    শোভাযাত্রা শুরু করেন মুগবসান গ্রাম পঞ্চায়েতের প্রধান তথা বাজুয়াড়া গ্রাম শিক্ষা কমিটির সভাপতি সেখ সাজেন আলি। ফুল _মালায় ,বেলুনে সুসজ্জিত গাড়িতে , ব্যান্ড সহযোগে শোভাযাত্রা বের হয়।

    সকালের উদ্বোধনী মঞ্চে প্রীতি উপহার তুলে দেন বিশিষ্ট সমাজসেবী তথা ক্রীড়ানুরাগী প্রদ্যুৎ পাঁজা মহাশয়।

    উদ্বোধনী বক্তব্যে তিনি ফারহানের আগামী দিন সুন্দর ও সাফল্যে ভরা থাক_ এ কামনা করেন।

     

    ফারহানকে শুভেচ্ছা ও উপহার দিয়ে খুশি করেন‌ বিশিষ্ট সমাজসেবী দুর্লভ ঘোষ, হাসানুজ্জামান, সেখ ফারেস সহ এলাকার গুণীজনেরা।

     

    বাজুয়াড়া গ্রাম পেরিয়ে মুগবসান অঞ্চলের রাস্তা ধরে শোভাযাত্রা মুগবসান হক্কানিয়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত পৌঁছে যায়।

     

    রাস্তার দু’পাশে দাঁড়িয়ে শত শত জনতা ফারহানের মাথায় ফুল ছড়িয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন। পথমাঝে মুগবসান প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক_ শিক্ষিকামণ্ডলী শোভাযাত্রায় অংশ নেওয়া বাজুয়াড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের চকলেট ও পানীয় জল দিয়ে খুশি করেন।

    মুগবসান মুক্ত মঞ্চের পক্ষ থেকে সম্পাদক ডা. কমরুদ্দিন ফারহানকে শিক্ষা সামগ্রী ও পাথেয় দায়ে সংবর্ধিত করেন। এ মঞ্চের ডিরেক্টর চৌধুরী আবুল কালাম আজাদ ও শুভেচ্ছা জ্ঞাপন করেন। ফারহান ও তার সাথে থাকা বন্ধুদের মিষ্টি মুখে আপ্যায়ন করেন স্থানীয় ক্রীড়াপ্রেমী মুন্না ভাই। মুগবসান টার্গেট ওয়েলফেয়ার সোসাইটি র পক্ষ থেকে আগাম শুভেচ্ছা জানিয়েছিলেন শিক্ষক তথা সাংবাদিক সেখ ইমরান। দীর্ঘ যাত্রাপথ শেষে শোভাযাত্রা বাজুয়াড়া প্রাথমিক বিদ্যালয়ে এসে শেষ হয়। দীর্ঘ

    শোভাযাত্রায় ভাষ্যে ফারহানের কৃতিত্বের বিবরণী তুলে ধরেন মুগবসান প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপক রায়, হাঁড়িপুকুর‌ প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক উদয়শংকর বন্দ্যোপাধ্যায় ও গড়সেনাপত্যা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্নেহাশিস চৌধুরী প্রমুখ।

     

    মধ্যাহ্ণকালীন দ্বি_প্রাহরিক আহার শেষে সংবর্ধনা মঞ্চে দ্বিতীয় পর্যায়ের অনুষ্ঠান শুরু হয়।

    মুগবসান অঞ্চলের ১২ টি প্রাথমিক বিদ্যালয়,১৮ টি শিশু শিক্ষা কেন্দ্র থেকে আগত বিদ্যালয় প্রধানগণ সহ অপরাপর ক্রীড়ামোদী শিক্ষক শিক্ষিকামণ্ডলী পর্যায়ক্রমে ভালোবাসা ও উপহারের ডালি নিয়ে ফারহানকে আশীর্বাদ করেন। বাজুয়াড়া প্রাথমিক বিদ্যালয়ের স্বনির্ভর গোষ্ঠীর দিদিমণিরাও ফারহানের সাফল্য কামনা করেন। বিদ্যালয়ের প্রাক প্রাথমিক শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা নিজেদের উদ্যোগে ফারহানের জন্য উপহার এনেছে যেমন তেমনি জেলা পর্যায়ে অংশগ্রহণকারী বাজুয়াড়া প্রাথমিক বিদ্যালয়ের অপর দুই শিক্ষার্থী হেমরাজ চৌধুরী, সেখ ইয়াদুল্লাহ খাঁন _ র জন্য ও উপহার এনেছে। আবেগঘন এ মুহূর্তটি সবাই করতালি দিয়ে অভিনন্দিত করেছেন।

    মঞ্চে আহূত হন ফারহানের পিতা ‌মাতা। বাবা বুলবুল চৌধুরী আবেগমথিত কণ্ঠে বলেন,” সকলের দোয়া নিয়ে ফারহান নিশ্চিত রাজ্য পর্যায়ের ক্রীড়া প্রতিযোগিতায় ও সফল হবে।”

     

    বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক সুজিত কুমার মণ্ডল, সহ শিক্ষক বিভাস জানা, মণিরুল ইসলাম, শুভশ্রী মাজি, সঙ্গীতা মাইতি, অমিত ঘোষ দুদিন ধরে অভিভাবক_ গ্রামবাসী, স্থানীয় বাজুয়াড়া জাগরণী ক্লাবের সদস্যদের নিয়ে সুচারু পরিকল্পনা রচনা করে অনুষ্ঠানটি সর্বাঙ্গসুন্দর করতে চেষ্টায় কোন ঘাটতি রাখেন নি।

    বিদ্যালয়ের পক্ষ থেকে শুভেচ্ছাজ্ঞাপক মানপত্র, পোশাক বিবিধ উপহারে ফারহানকে আশীর্বাদ করা হয়।

    পাথেয় দিয়ে অভিনন্দন জানান আল আমিন মিশনের পক্ষ থেকে বাজুয়াড়া গ্রামের বিশিষ্ট সমাজসেবীগণ। শুভেচ্ছা জ্ঞাপন করেন শিক্ষক তথা শিক্ষক নেতৃত্ব মোকারর্রম হোসেন, কৌশিক মণ্ডল প্রমূখ।

    মঞ্চে বাজুয়াড়া জাগরণী সংঘের পক্ষ থেকেও উপহার প্রদানের মাধ্যমে ফারহানকে অভিনন্দন জানানো হয়।

    অনুষ্ঠানের আয়োজকদের পক্ষ থেকে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক সুজিত কুমার মণ্ডল জানান,” গত বছরের অক্টোবর মাস থেকে ধারাবাহিভাবে শিশুদের ক্রীড়া অনুশীলনে রাখার জন্য এ সাফল্য। শুধু শিক্ষক শিক্ষিকামণ্ডলী নন, স্থানীয় অভিভাবক, ক্রীড়াবিদ সবার সম্মিলিত প্রচেষ্টায় আজকের এমন সুদিন। প্রাথমিক ক্রীড়া ৪২ বছরে পড়েছে। তবে এই প্রথম বাজুয়াড়া প্রাথমিক বিদ্যালয় থেকে পশ্চিমবঙ্গ রাজ্য প্রাথমিক ক্রীড়ায় কেউ অংশ নিচ্ছে। আমরা আশাবাদী ফারহান আবার রাজ্যেও প্রথম হয়ে এলাকা তথা পশ্চিম মেদিনীপুর জেলার মুখ উজ্জ্বল করবে।‌আমরা অত্যন্ত আনন্দিত আমাদের বিদ্যালয়ের প্রতিযোগীদের মুগবসান অঞ্চল তথা কেশপুর_১ চক্রের বিভিন্ন শিক্ষক_ শিক্ষিকাগণ যেভাবে পাশে থেকে সহায়তা ,উৎসাহ প্রদান করেছেন।”

    উল্লেখ্য প্রাথমিক পড়ুয়াদের ফারহান মুগবসান অঞ্চল ক্রীড়া প্রতিযোগিতায় ও কেশপুর_১ চক্র ক্রীড়া প্রতিযোগিতায় উচ্চলম্ফন ও দীর্ঘলম্ফন _ উভয় প্রতিযোগিতায় প্রথম হবার স্বীকৃতি স্বরূপ ” তুমিই শ্রেষ্ঠ বালক” এই সম্মাননায়

    ভূষিত হয়।

    এমনকি গড়বেতায় অনুষ্ঠিত মেদিনীপুর সদর মহকুমা স্তরীয় ক্রীড়া প্রতিযোগিতায় কেশপুর_১ চক্রের হয়ে ও পশ্চিম মেদিনীপুর জেলা ক্রীড়া প্রতিযোগিতায় মেদিনীপুর সদর মহকুমা র হয়ে তার প্রিয় দুই ইভেন্ট_ উচ্চলম্ফন ও দীর্ঘলম্ফন উভয় বিভাগে অংশগ্রহণের অনন্য নজির স্থাপন করে।

    আগামী ১৭-১৯ ফেব্রুয়ারি,২০২৩ জলপাইগুড়ির বিশ্ব বাংলা স্টেডিয়ামে ফারহান উচ্চলম্ফন বালক _”গ” বিভাগে পশ্চিম মেদিনীপুর জেলার হয়ে মাঠে নামতে চলেছে।

     

    শোভাযাত্রা ও মূলমঞ্চের অনুষ্ঠানে বারবার ধ্বনিত হয়_” ফারহান হও আগুয়ান।”

    / “রাখতে বাজুয়াড়ার মান/ লড় দিয়ে মনপ্রাণ।”

    / “আবার ও বিজয়ীর বেশে/ এসো অবশেষে।”

     

    উল্লেখ্য আজ বিকেলেই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক ও ফারহানের বাবা বুলবুল মল্লিক উভয়েই ফারহানকে পশ্চিম মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেন। রাজ্য ক্রীড়া প্রতিযোগিতায় ফারহানের প্রস্তুতির জন্য।

    উল্লেখ্য ফারহানের পাশাপাশি কেশপুর_১ চক্রের পাটনা বাহাদুর নগর নিম্ন বুনিয়াদী বিদ্যালয়ের ছাত্রী জ্যেষ্ঠী মান বালিকা_”গ” বিভাগ উচ্চলম্ফনে রাজ্য ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চলেছে।

    অনুষ্ঠানের সামগ্রিক গ্রন্থনা ও সঞ্চালনা করেন বিশিষ্ট শিক্ষক তথা সমাজসেবী স্নেহাশিস চৌধুরী।

    ফারহানের সংবর্ধনা অনুষ্ঠান ঘিরে বাজুয়াড়া এলাকায় খুশির হাওয়া পরিলক্ষিত হয়।