এখন করোনা টিকাকরণ চলছে, এই কাজ শেষ হলেই CAA কার্যকর হবে: ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

নতুন গতি ওয়েব ডেস্ক: ঠাকুরনগরের সভা থেকে নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) কার্যকর নিয়ে বড়ো ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত। এ দিনের সভা থেকে তিনি বলেন, বাংলাদেশ থেকে অনেক শরণার্থী এখানে এসেছেন। তাঁরা কোনো সম্মান পান না। এর আগে কংগ্রেস সরকার যত বার ক্ষমতায় এসেছে, তত বারই নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতিই শুধুই মিলেছে। কিন্তু এখনও পর্যন্ত দিতে পারেনি।

    কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ক্ষমতায় আসার পর ২০১৮ সালে নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। সেই প্রতিশ্রুতি আমরা রেখেছি। আমরা ২০১৯ সালে আইন পাশ করেছি। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে তা কার্যকরে দেরি হচ্ছে। আমরা বলছি, নাগরিকত্ব করবই। এখন করোনা টিকাকরণ চলছে। এই কাজ শেষ হলেই সিএএ কার্যকর হবে।

    এর আগে ৩০ জানুয়ারি ঠাকুরনগরে সভা করার কথা ছিল অমিত শাহের। কিন্তু একে বারে শেষ মুহূর্তে সেই সভা বাতিল হয়ে যায়। প্রশ্ন ওঠে, তা হলে কি মতুয়া সম্প্রদায়ের নাগরিকত্বের প্রশ্নে সৃষ্টি হওয়া জটিলতা এড়াতেই বাংলায় এলেন না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী? তিনি বলেন, “আপনারা নিশ্চিত থাকুন, আপনাদের সম্মান রক্ষার দায়িত্ব নিচ্ছে বিজেপি। মিডিয়ার লোকজন সিএএ নিয়ে প্রশ্ন তুলছে। কিন্তু আমরা নিজেদের প্রতিশ্রুতি পালন করবই।

    কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মতুয়া, অনেকেই বাংলাদেশ থেকে এখানে এসেছেন। কংগ্রেস প্রতিশ্রুতি রাখেনি। মমতাদিদি আমরা সেই লোক, যাঁরা মুখে যা বলে, কাজেও সেটা করি। এটা দেশের সংসদে পাশ হওয়া আইন। আপনি কী করে আটকে রাখবেন। তা ছাড়া কয়েক দিন বাদেই তো আপনি ক্ষমতা হারাবেন। আমরা শরণার্থীদের সম্মান দিয়ে বুকে টেনে নেব। কেউ আটকাতে পারবে না। একই সঙ্গে তিনি বলেন, এতে মুসলমান সম্প্রদায়ের মানুষের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। এই আইনে শরণার্থীরা নাগরিকত্ব পাবেন।