পাড়ায় শিক্ষালয়ের দ্বিতীয় দিনের চিত্র

সেখ রিয়াজুদ্দিন, বীরভূম: মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় ও রাজ্য শিক্ষাদপ্তরের নির্দেশ মোতাবেক মঙ্গলবার দ্বিতীয় দিন বীরভূমের কাঁকরতলা থানা এলাকার রসা রাজলক্ষ্মী উচ্চবিদ্যালয়ের উদ্যোগে পাড়ায় শিক্ষালয় অনুষ্ঠিত হল কাঁকরতলা গ্রামের দুর্গা মন্দিরে।

    এদিন ও বিভিন্ন ধরনের শিক্ষন সামগ্রী নিয়ে শিক্ষকগণ খোলামেলা মনোরম প্রাকৃতিক পরিবেশের মধ্যে পাঠদান প্রক্রিয়া চলছে। বাচ্চাদের বিদ্যালয় মুখী করার জন্য নাটশালাটাও আকর্ষণীয় ভাবে সাজানো হয়েছিল।

    বেলা ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত চলে প্রকৃতির কোলে পাঠদান, পাশাপাশি ছাত্র ছাত্রীদের মনোরঞ্জন এর জন্য চললো গল্পের আসর। বেলুন, মডেল, মানচিত্র সহ নাটশালা হয়ে উঠেছিল একটি আদর্শ ক্লাসরুম। পাড়ায় পাঠশালা পরিদর্শনে আসেন বিদ্যালয়ের প্রশাসক তথা খয়রাশোল দক্ষিণ চক্রের এস আই রবিউল ইসলাম।

    প্রধান শিক্ষক কল্যাণ দে জানান “আমাদের বিদ্যালয়ের পঞ্চম থেকে সপ্তম শ্রেণীর ছাত্র ছাত্রীদের পাড়ায় শিক্ষালয় এ আনার জন্য আমরা এই ভাবেই প্রতিদিন বিভিন্ন গ্রামের পাড়ায় গিয়ে গিয়ে পাঠদানের ব্যাবস্থা করা হচ্ছে।অভিনব পদ্ধতিতে পাঠদান পেয়ে কচিকাঁচারা খুশির আমেজ উৎফুল্ল।

    পাঠদানের পর সেখানেই মধ্যাহ্নকালীন আহারেরও ব্যাবস্থা করা হয়েছে। উল্লেখ্য করোনা সতর্কতা অবলম্বন করে সম্পাদিত হচ্ছে সমস্ত কর্মসূচি।