লালগোলার ওরাঙ্গাবাদ পাবলিক স্কুলে শিক্ষার উন্নতি নিয়ে আলোচনা সভা

আব্দুস সামাদ জঙ্গিপুর:- যেকোনো জাতির উন্নতির মূলে শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পৃথিবীর উন্নত দেশগুলোর দিকে তাকালে দেখা যায় শিক্ষাই তাদের উন্নতির মূল কারণ। আর তাই শিক্ষাকে সার্বজনীন করার বিষয়টি প্রত্যেকটি উন্নয়নশীল দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সার্বজনীন শিক্ষার নিশ্চয়তাই যেকোনো জাতিকে সুখ, সমৃদ্ধি ও উন্নয়নের দিকে নিয়ে যায়। বর্তমান বিশ্বে সার্বজনীন শিক্ষার বিষয়টি বেশ জোরালোভাবে আলোচিত হচ্ছে।

সাধারণ অর্থে জ্ঞান বা দক্ষতা অর্জনই হলো শিক্ষা। ব্যাপক অর্থে পদ্ধতিগত জ্ঞান লাভের প্রক্রিয়াকে শিক্ষা বলা হয়। তে যে মুর্শিদাবাদ জেলা কে একটি সময় পিছিয়ে পড়া জেলা বলা হতো। বর্তমানে সেই মুর্শিদাবাদ থেকে প্রতি বছর একাধিক শিক্ষার্থী ভালো রেজাল্ট করছে,ভালো রাঙ্ক,করছে,আই,এ,এস,WBCS,মতো চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করে জেলার নাম উজ্জ্বল করছে।ঠিক তেমনি রাজ্যের প্রাক্তন মন্ত্রী জাকির হোসেনের স্বপ্নের শিক্ষা প্রতিষ্ঠান অরঙ্গাবাদ পাবলিক স্কুল। এই স্কুল জেলার বিভিন্ন ব্লকে ব্লকে গড়ে উঠছে, তেমনি বালক বিভাগের লালগোলা শাখাই হাজী ইব্রাহিম টিচার্স ট্রেনিং কলেজে এই শিক্ষা প্রতিষ্ঠানের শাখা গড়ে উঠছে।লালগোলা বাসীর জন্য সুখবর, মধ্যবিত্ত,দরিদ্র্য পরিবারের সন্তানদের কথা ভেবে।, সেই কাম্পাসের ১ম নতুন শিক্ষাবর্ষে শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক উন্নয়ন নিয়েই আজ অনুষ্ঠিত হলো বিশিষ্ট শিক্ষাবিদ,শিক্ষানুরাগী, অভিভাবক ব্যাক্তিগণদের নিয়ে বিশেষ আলোচনা সভা।

এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন শিভম এডুকেশনাল অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার ট্রাস্টের সভাপতি ডক্টর দীপক দাস, এবং উপস্থিত ছিলেন টিচার্স ট্রেনিং কলেজের সম্পাদক ডক্টর হারুন-অর-রশিদ, ও অরঙ্গাবাদ পাবলিক ইস্কুলের C.E.O মিজানুর রহমান,এছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ রফিকুল ইসলাম.ও এলাকার বিশিষ্ট শিক্ষাবিদ গণ।

আজকের এই আলোচনা সভায় একাধিক বক্তা বক্তব্য এর মাধ্যমে অরঙ্গাবাদ পাবলিক ইস্কুলের গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরেন। এবং তিনারা বলেন অরঙ্গাবাদ পাবলিক ইস্কুল একটি অন্যতম স্কুল এখানে সমাজের ও দুস্থ অসহায় মানুষদের পরিবারের মেধা যুক্ত ছেলে স্বল্প খরচের মাধ্যমে তাদের ভবিষ্যৎ গড়ে তোলাই আমরা বদ্ধপরিকর।