প্রথম সাগরদিঘী সাহিত্য উৎসব সবুজ বার্তার

নিজস্ব সংবাদদাতা : রবিবার মুর্শিদাবাদ জেলার সাগরদিঘী বিডিও অফিসের কনফারেন্স হলে অনুষ্ঠিত হল সবুজ বার্তা সংবাদ পত্রিকার আয়োজনে প্রথম সাগরদিঘী সাহিত্য উৎসব। সকাল সাড়ে দশটায় অনুষ্ঠানের সূচনা হয় অতিথিদের বরণ এবং কুমার ধারার উদ্বোধনী সঙ্গীতের মধ্যদিয়ে।

এরপর পত্রিকার সম্পাদক রহমতুল্লাহ স্বাগত ভাষণ দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাবিলপুর উচ্চতর বিদ্যালয়ের প্রধান শিক্ষক তথা প্রাবন্ধিক মজিবুর রহমান। প্রধান অতিথি হিসেবে আসন অলংকৃত করেন সাগরদিঘী সমষ্টি উন্নয়ন আধিকারিক সুরজিৎ চ্যাটার্জী। বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি তৈমুর খান, সাহিত্যিক কাজী আমিনুল ইসলাম, ছোট গল্পকার কুনাল কান্তি দে, জিয়াগঞ্জ শ্রীপত সিং কলেজের অধ্যাপিকা তথা লেখিকা ড. দেবযানী ভৌমিক, প্রাবন্ধিক দেবনারায়ণ মোদক, সমাজসেবী তায়েদুল ইসলাম, সাগরদিঘী এস এন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তামিজুদ্দিন মল্লিক, শিক্ষক মনিরুজ্জামান বিটু, সাগরদিঘির অভিনেতা রবীন দত্ত, চারণ কবি গুমানি দেওয়ানের নাতি সজল দেওয়ান প্রমুখ।

পত্রিকার দ্বিতীয় বর্ষপূর্তি সংখ্যার আনুষ্ঠানিক প্রকাশ করা হয়। কবিকণ্ঠে কবিতা পাঠ, সংগীত পরিবেশন, নৃত্য প্রদর্শন করা হয়। প্রবর্তিত কবিতা পাঠের পর কবিদের সম্মাননা দেওয়া হয় সঙ্গে একটি করে চারা গাছ‌ও তাদের হাতে তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে সাহিত্য, শিক্ষা ও সমাজসেবা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বাছাই করে কিছু গুণী ব্যক্তিদের “গুমানি দেওয়ান স্মৃতি সম্মাননা” প্রদান করা হয়। এদিন কবি, গল্পকার, প্রাবন্ধিক, সাহিত্যপ্রেমী মিলে প্রায়ই ১৭৫ জন উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন আহ্বায়ক। উপস্থিত ছিলেন নাসির ওয়ারেন, হামিম হোসেন মণ্ডল, মহম্মদ সেলিম রেজা, তাপসী ভট্টাচার্য, মোঃ ইজাজ আহমেদ প্রমুখ কবি-সাহিত্যিকরা। সঞ্চালনায় ছিলেন মুর্শিদ সার‌ওয়ার জাহান, সহেলী চক্রবর্তী, সোমনাথ কর প্রমুখ।