সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ১১৮টি অত্যাধুনিক অর্জুন ট্যাংক (Arjun Mark1A) ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ১১৮টি অত্যাধুনিক অর্জুন ট্যাংক (Arjun Mark1A) ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী

 

 

 

 

নতুন গতি ডিজিটাল ডেস্ক : এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ১১৮টি অত্যাধুনিক অর্জুন ট্যাংক (Arjun Mark1A) ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার পথে বড় পদক্ষেপ বলে মনে করাহচ্ছে বিষয়টি।

 

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আগামিকাল অর্থাৎ রবিবার প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (DRDO) তৈরি অর্জুন মার্ক-১এ ট্যাংক সেনার হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী। এই মর্মে চেন্নাইয়ে একটি অনুষ্ঠান হবে। সেখানেই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হবে। এই বিষয়ে DRDO প্রধান সতীশ রেড্ডি জানান, অর্জুন মার্ক-১এ ট্যাংক দেশীয় প্রযুক্তিতে তৈরি। এছাড়াও, নিকট ভবিষ্যতে বায়ুসেনা ও নৌসেনার হাতে অস্ত্র মিসাইল তুলে দেওয়ার পরিকল্পনাও রয়েছে। পাশাপাশি, বিমানবন্দর ধ্বংস করার জন্য তৈরি অস্ত্র, অত্যাধুনিক কামান ও যুদ্ধবিমান তৈরির পরিকল্পনা রয়েছে সংস্থাটির। তিনি বলেন, “সেনাবাহিনীর হাতে অর্জুন তুলে দেওয়ার প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত প্রশংসনীয়। এর ফলে দেশীয় প্রযুক্তির উপর নির্ভরতার বার্তা দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এহেন পদক্ষেপে প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হয়ে উঠবে দেশ।”

 

উল্লেখ্য, বর্তমানে ভারতীয় ট্যাংক বাহিনীর মেরুদণ্ড হচ্ছে টি-৯০ বা ভীষ্ম ট্যাংক (T-90)। এই মুহূর্তে সেনাবাহিনীতে রয়েছে ১ হাজার ১৯৩টি ভীষ্ম ট্যাংক। ২০০১ সাল থেকে এপর্যন্ত ৮ হাজার ৫২৫ কোটি টাকার বিনিময়ে রাশিয়া থেকে ৬৫৭টি টি-৯০ কিনেছে ভারত। বর্তমানে তামিলনাড়ুর অবডিতে অবস্থিত Heavy Vehicles Factory (HFV)-তে মস্কোর অনুমোদনে আরও ১ হাজার টি-৯০ ট্যাংক নির্মিত হচ্ছে। পাকিস্তান সীমান্তে অত্যাধুনিক মিসাইল, নাইট ভিশন, উন্নতমানের রাডার নিয়ে কার্যত ‘কিলিং মেশিন’ এই টি-৯০ ট্যাংক। পাকিস্তান সীমান্তে ও লাদাখেও মোতায়েন করা হয়েছে এই ঘাতক হাতিয়ার। তবে ক্ষমতায় এসেই ‘আত্মনির্ভর’ ভারতের উপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিরক্ষা ক্ষেত্রেও একই কথা বলেছেন নমো। গত মাসে জয়সলমেরে একটি অর্জুন ট্যাংকে সওয়ারও হয়েছিলেন প্রধানমন্ত্রী।