প্ৰথম বলেই উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফিরলেন বিরাট কোহলি

নতুন গতি ওয়েব ডেস্ক: ব্যাট হাতে ফের একবার দলকে লজ্জায় ফেললেন বিরাট কোহলি। প্ৰথম বলেই উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফিরলেন তিনি। ভাবা হয়েছিল, ইংল্যান্ডে ব্যাট হাতে ফর্মে ফিরবেন তারকা। তবে নটিংহ্যামে শূন্য রানে আউট হয়ে বিপত্তি বাড়ালেন তিনি।

ভারত গতকালের স্কোর থেকে ভালোই টানছিল। কেএল রাহুল এবং রোহিত শর্মা দুজনেই দলকে প্রায় সেঞ্চুরি পার্টনারশিপে নিয়ে যান। তবে দলগত ৯৭ রানের মাথাতেই রোহিত শর্মাকে (৩৬) ফেরান অলি রবিনসন। তারপরেই হঠাৎ করেই ধস নামে ভারতের ইনিংসে। ৯৭/০ থেকে ভারত হঠাৎ হুড়মুড়িয়ে ভেঙে ১১২/৪ হয়ে যায়।

ক্রিজে এসেই পূজারা আউট হয়ে যান আন্ডারসনের (১৬ বলে ৪) বলে। আর পূজারাকে ফেরানোর পরের বলেই আন্ডারসনের শিকার কোহলি (০)। হ্যাটট্রিকের সম্ভবনা থাকলেও আন্ডারসন অবশ্য তৃতীয় বলে আউট করতে পারেননি রাহানেকে। কেএল রাহুলের সঙ্গে ভুল বোঝাবুঝিতে কিছুক্ষণ পরেই রান আউট হয়ে ফেরেন রাহানেও।

আচমকা ধসের মধ্যেই শিরোনামে কোহলির শূন্য। ২০১৪ সালে ভারতের ইংল্যান্ড সফরের সময় কোহলিকে আউট করা অভ্যাস করে ফেলেছিলেন আন্ডারসন। পাঁচ টেস্টে একবারও হাফসেঞ্চুরি পেরোতে পারেননি কোহলি। ১০ ইনিংসে কোহলির রান ছিল মাত্র ১৩৪। তবে দুঃস্বপ্নের সেই সফরের পাল্টা কোহলি দিয়েছিলেন ২০১৮-য়। আন্ডারসনকে পেরিয়েই কোহলি সেবার গোটা সিরিজে ৫৯৩ করে গিয়েছিলেন।

বৃহস্পতিবার প্রথম টেস্টের শুরুতেই আন্ডারসন আবার যেন ২০১৪-র স্মৃতি ফিরিয়ে দিলেন। সেই ট্রেডমার্ক ফ্যাশনে। অফস্ট্যাম্পের বাইরে ওভার পিচড বলে হালকা সুইং। তা খেলতে গিয়েই উইকেটকিপারের হাতে ক্যাচ। সবমিলিয়ে কোহলি টেস্টে এদিন পঞ্চমবার ‘গোল্ডেন ডাক’ করে গেলেন। কোহলিকে আউট করেই আন্ডারসন টেস্টে কুম্বলের ৬১৯তম উইকেটের নজির ছুঁয়ে ফেললেন। অন্যদিকে, পাঁচবার শূন্য রানে আউট হলেন কোহলি। এর আগে কোনো ভারতীয় ক্যাপ্টেন এতবার শূন্য রানে আউট হননি।

খারাপ আবহাওয়ার কারণে খেলা বন্ধ থাকার সময় ভারত ১২৫/৪। ক্রিজে হাফসেঞ্চুরি করা কেএল রাহুলের (৫৭) সঙ্গে ব্যাটিং করছেন ঋষভ পন্থ (৭)।