২০২৪ সালের মধ্যেই উত্তরবঙ্গে হেলথ সিটি ও মেডিকেল কলেজ গড়ে উঠবে।

পারিজাত মোল্লা :রাজ্যের শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের কতৃপক্ষদের নিয়ে গঠিত ওয়েস্ট বেঙ্গল টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট সের সদস্যদের একাংশ মিতিত হয়ে উত্তরবঙ্গে হেলথ সিটি ও মেডিকেল কলেজ গড়ে তোলার সিদ্ধান্ত নিলেন। নব জাগরণ মঞ্চ গঠন করে এই নতুন পদক্ষেপ নেওয়া হতে চলেছে।উত্তরবঙ্গের মানুষ তথা উত্তরপূর্ব ভারতের সাতটি রাজ্যের মানুষের স্বাস্থ্য পরিষেবার সার্বিক মানোন্নয়ন করতে এমস হসপিটাল গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হলেও বাস্তবে তার রুপায়ন হয় নি। সেই অভাব অনেকটাই মিটতে চলেছে এই পদক্ষেপের ফলে।

    রবিবার সকালে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আগ্রহী বিনিয়োগকারী, চিকিৎসক ও অনান্য ব্যক্তিদের নিয়ে শান্তিনিকেতন মেডিকেল কলেজে এক বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। এই বৈঠক থেকেই শান্তিনিকেতন মেডিকেল কলেজের সভাপতি ও নব জাগরণ মঞ্চের চেয়ারম্যান মলয় পীটকে সামনে রেখে এই পরিকল্পনার রুপায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মলয় বাবু জানান, “আজকের সভা থেকে আমরা জমি চিহ্নিত করন করা, প্রকল্পের মাস্টার প্ল্যান তৈরি, আনুমানিক বাজেট ও অনান্য প্রয়োজনীয় নানা বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হল ও কাজের দায়িত্ব ভাগ করে দেওয়া হল। আমাদের স্থির বিশ্বাস ২০২৪ সালের মধ্যেই আমরা পরিকাঠামো তৈরি করে উত্তরবঙ্গে হেলথ সিটি ও মেডিকেল কলেজ গড়ে তুলতে পারবো।”
    মালদা থেকে আগত, বিনিয়োগে ইচ্ছুক ডঃ এম সেলিম, মহম্মদ বসিরুদ্দিনরা জানান, “আজকের এই ইতিবাচক বৈঠক থেকে আমরা স্থির সিদ্ধান্ত গ্রহণ করেছি যে উত্তরবঙ্গ ও উত্তরপূর্ব ভারতের সাতটি রাজ্যের মানুষকে উন্নত চিকিৎসা পরিষেবা দিতে ২০২৪ সালের মধ্যেই আমরা উত্তরবঙ্গে হেলথ সিটি ও মেডিকেল কলেজ গড়ে তুলতে পারবো। এতে উত্তরবঙ্গে এমসের যে অভাবটা ছিল অনেকটাই পূরণ হবে।” সুত্রের খবর ইতিমধ্যেই একাধিক উপযুক্ত জায়গা চিহ্নিত করা হয়েছে, যার মধ্যেই উত্তরদিনাজপুরের ইসলামপুর-ও রয়েছে। দু একদিনের মধ্যেই প্রকল্পের জন্য জায়গা চূড়ান্ত হয়ে যাবে।