একই রাতে চাঁচলের তিনটি গ্রামে ইসলামিক জালসা, উৎসব মুখরিত হয়ে ওঠে গ্রামগুলি

 উজির আলী, নতুন গতি, চাঁচল: মালদহের চাঁচল ১ নং ব্লক এলাকায় একই রাতে তিনটি গ্রামে ইসলামিক জালসা অনুষ্ঠিত হল মঙ্গলবার। একই দিনে তিনটি গ্রামের জালসাতে নজড় কেড়েছে এদিন চাঁচলে। মঙ্গলবার রাতে মতিহারপুর মসজিদের উন্নতি কল্পে প্রাইমারী স্কুল প্রাঙ্গনেই জালসার আয়োজন করা হয় বলে জানান কমিটির সম্পাদক সেখ আলাউদ্দীন।
আলোক সজ্জায় সুসজ্জিতে হয়ে ওঠে জালসা চত্বর বলে জানান উদ্যোক্তারা।
মতিহারপুরে ইসলামী জালসায় প্রধান বক্তা হিসাবে কুরান ও হাদিস থেকে মূল্যবান ওয়াজ মুমিনদের মধ্যে তুলে ধরেন মুর্শিদাবাদ জেলা থেকে আগত আন্তর্জাতিক বিষয়ক, ঐতিহাসিক ও সম্প্রীতির পক্ষে মেহেবুব মুর্শিদ।
এদিকে গোপালপুরের দারুল হুদা নেজামিয়া মাদ্রাসায় অনুষ্ঠিত হয় জালসা। কমিটির পরিচালনায় মাদ্রাসার আমবাগানেই সুসজ্জিত প্যান্ডেল তৈরীতে জালসা করা হয় বলে জানান সম্পাদক রফিজুদ্দিন আহাঃ।
গোপালপুরে পবিত্র কোরান ও হাদীসের ব্যাখা নিয়ে জালসায় উপস্থিত ভক্তদের আপ্লুত করেন মালদা থেকে আগত ইসলামিক বক্তা নজরুল ইসলাম।
একই রাতে কলিগ্রাম গ্রাম পঞ্চায়েতের নুরগঞ্চে বিরাট সিরাতুন নবী কনফারেনস অনুষ্ঠিত হয় এলাকার ফুটবল মাঠে। একদিনের এই জলসায়
আশপাশের এলাকার হাজার হাজার মুসলমান উপস্থিত হয়ে মুর্শিদাবাদ থেকে আগত আব্দুল রাকিবের মূল্যবান ওয়াজ শ্রবণ করেন।
মঙ্গলবার একই রাতে চাঁচল এলাকার মুসলিম অধ্যুষিত তিন গ্রামের জালসায় জন সমাগম প্রচুর ঘটে। জালসা কে কেন্দ্র করে গ্রামগুলি উৎসবে মুখরিত হয়ে ওঠে। ক্ষুদ্র ও বৃহত্তম ব্যবসায়ীরা দুর দুরান্ত থেকে দোকান বসিয়ে জালসা মেলার ভিড় জমিয়ে তোলেন। সূত্রের খবর, আমন ধান উঠার পূর্বে প্রতিবছর এলাকায় ইসলামিক জালসা হয়ে থাকে,এবারও রমরমা।