ডিজিটাল যুগে অনেকটাই ম্লান হয়ে গিয়েছে বইয়ের পাতা

নিজস্ব প্রতিবেদক:- ডিজিটাল যুগে অনেকটাই ম্লান হয়ে গিয়েছে বইয়ের পাতা। এখন বেশিরভাগ ক্ষেত্রেই ডিজিটাল মাধ্যমে মুহূর্তেই হাতের সামনে চলে আসে বিভিন্ন সাহিত্য, নাট্য চর্চার বই থেকে পত্র-পত্রিকা। তবে আধুনিকতার যুগে এখনো কিন্তু রয়েছে বইয়ের চাহিদা। তা সে গল্পের বই হোক বা সাহিত্যচর্চা, নাটক, কবিতা সহ নানা ধরনের পত্রিকা। সাহিত্যচর্চায় বাংলায় সুনীল গঙ্গোপাধ্যায়, শঙ্খ ঘোষ, নীরেন্দ্রনাথ চক্রবর্তী দের পরেও বহু লেখক সাহিত্যিক উঠে এসেছেন তাদের নানান লেখনি শৈলীর মধ্যে দিয়ে। কলকাতা বইমেলায় এধরনের নতুন প্রজন্মের বহু লেখকেরই দেখা মেলে। তবে আর্থিক কারণ বা সামর্থ যুগিয়ে না ওঠার কারণে এধরনের সাহিত্য সৃষ্টি অনেকটাই যেন চাপা পড়ে যায়।

    তবে এবার এই ধরনের সাহিত্যিকদের লেখা মানুষের মধ্যে তুলে আনতে অভিনব উদ্যোগ নিতে দেখা গেল এক প্রকাশনা সংস্থা কে। কম খরচে বই প্রকাশের মধ্য দিয়ে নতুন প্রজন্মের উঠে আসা সাহিত্যিকদের পাশে থাকার আশ্বাস দিল লীনা পাবলিকেশন। এদিন, কৃষ্ণপদ মেমোরিয়াল হলে প্রকাশনা সংস্থার তরফ থেকে সমাজের বিশিষ্ট কবি সাহিত্যিকদের পাশাপাশি নতুন প্রজন্মের সাহিত্যিকদের তুলে আনতে বই প্রকাশও করা হয়।শব্দবানী সাহিত্য পত্রিকার শুভ উদবোধনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অজিতেশ নাগ, সৌগত রানা সহ অন্যান্য বিশিষ্ট কবি সাহিত্যিকরা। সেই মঞ্চেই বিশেষ সম্বর্ধনা দেওয়া হয় সুনির্মল চক্রবর্তী (শিশু সাহিত্যিক, রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত) কে। শিক্ষারত্ন পুরস্কার প্রাপ্ত প্রধান শিক্ষক ডঃ মনোজ ঘোষ-কেও বিশেষ সম্মান জ্ঞাপন করা হয়।

    শহর ও শহরতলীর বিভিন্ন খুদে সাহিত্যিকদেরও এই প্রকাশনা সংস্থার মাধ্যমে তুলে ধরা হবে বলে জানানো হয়। সংস্থার তরফ থেকে বাণীব্রত বলেন, সাহিত্যচর্চায় যারা বিভিন্ন সময় আর্থিক কারণে পিছিয়ে পড়েন, তাদেরকে যথার্থ সম্মান দিয়ে সকলের সামনে তাদের সাহিত্য সৃষ্টি তুলে ধরার সুযোগ করে দেওয়ার হবে। তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন কবি সাহিত্যিক থেকে সমাজের বুদ্ধিজীবী মহল।