লজ্জাজনক হারের বদলা নিতে তৈরি ভারত, দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে চালকের আসনে ভারতীয় দল

নতুন গতি ওয়েব ডেস্ক: দ্বিতীয় দিনের স্কোর: মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ার ১৯৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারত তাদের প্রথম ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ২৭৭ রান তুলেছিল। অজিঙ্কা রাহানে ১০৪ রান করে এবং রবীন্দ্র জাদেজা ব্যাক্তগত ৪০ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিনের খেলা শুরু: তৃতীয় দিনে তার পর থেকে খেলা শুরু করে ভারত প্রথম সেশনেই অল-আউট হয়ে যায়। জাদেজা ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন।

রাহানে রান-আউট: তৃতীয় দিনের সকালে দুর্ভাগ্যজনর রান-আউট হয়ে সাজঘরে ফেরেন শতরানকারী অজিঙ্কা রাহানে। ১০০তম ওভারের পঞ্চম বলে জাদেজার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান-আউট হন ভারত অধিনায়ক। রাহানে ১২টি বাউন্ডারির সাহায্যে ২২৩ বলে ১১২ রান করেন। ভারত ২৯৪ রানের মাথায় ৬ উইকেট হারায়। জাদেজার হাফ-সেঞ্চুরি: ১০১তম ওভারে প্রথম বলেই ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন জাদেজা। তিনি ১৩২ বলে ২টি বাউন্ডারির সাহায্যে ব্যাক্তগত অর্ধশতরান পূর্ণ করেন।

১০০ লিড ভারতের: জাদেজা হাফ-সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গেই ভারত প্রথম ইনিংসের নিরিখে অস্ট্রেলিয়ার থেকে ১০০ রানের লিড আদায় করে নেয়। জাদেজা আউট: ১০৭তম ওভারে স্টার্কের পঞ্চম বলে জাদেজা কামিন্সের হাতে ধরা পড়েন। ৩টি বাউন্ডারির সাহায্যে ১৫৯ বলে ৫৭ রান করে সাজঘরে ফেরেন জাদেজা। ভারত ৩০৬ রানে ৭ উইকেট হারায়।

দ্বিতীয় দিনের স্কোর: মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ার ১৯৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারত তাদের প্রথম ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ২৭৭ রান তুলেছিল। অজিঙ্কা রাহানে ১০৪ রান করে এবং রবীন্দ্র জাদেজা ব্যাক্তগত ৪০ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিনের খেলা শুরু: তৃতীয় দিনে তার পর থেকে খেলা শুরু করে ভারত প্রথম সেশনেই অল-আউট হয়ে যায়। জাদেজা ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন।

রাহানে রান-আউট: তৃতীয় দিনের সকালে দুর্ভাগ্যজনর রান-আউট হয়ে সাজঘরে ফেরেন শতরানকারী অজিঙ্কা রাহানে। ১০০তম ওভারের পঞ্চম বলে জাদেজার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান-আউট হন ভারত অধিনায়ক। রাহানে ১২টি বাউন্ডারির সাহায্যে ২২৩ বলে ১১২ রান করেন। ভারত ২৯৪ রানের মাথায় ৬ উইকেট হারায়।

জাদেজার হাফ-সেঞ্চুরি: ১০১তম ওভারে প্রথম বলেই ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন জাদেজা। তিনি ১৩২ বলে ২টি বাউন্ডারির সাহায্যে ব্যাক্তগত অর্ধশতরান পূর্ণ করেন। ১০০ লিড ভারতের: জাদেজা হাফ-সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গেই ভারত প্রথম ইনিংসের নিরিখে অস্ট্রেলিয়ার থেকে ১০০ রানের লিড আদায় করে নেয়।

জাদেজা আউট: ১০৭তম ওভারে স্টার্কের পঞ্চম বলে জাদেজা কামিন্সের হাতে ধরা পড়েন। ৩টি বাউন্ডারির সাহায্যে ১৫৯ বলে ৫৭ রান করে সাজঘরে ফেরেন জাদেজা। ভারত ৩০৬ রানে ৭ উইকেট হারায়। উমেশ যাদব আউট: ১১৪তম ওভারে ন্যাথন লিয়ঁর শেষ বলে স্টিভ স্মিথের হাতে ধরা পড়েন উমেশ। ১টি বাউন্ডারির সাহায্যে ১৯ বলে ৯ রান করেন তিনি। ভারত ৩২৫ রানে ৮ উইকেট হারায়। অশ্বিন আউট: ১১৫তম ওভারে হ্যাজেলউডের চতুর্থ বলে লিয়ঁর হাতে ধরা পড়ে যান অশ্বিন। তিনি ৪২ বলে ১৪ রান করেন। ভারত ৩২৫ রানে ৯ উইকেট হারায়।

বুমরাহ আউট: ১১৬তম ওভারে বল করতে এসে প্রথম বলেই বুমরাহর উইকেট তুলে নেন লিয়ঁ। খাতা খোলার আগেই হেডের হাতে ধরা দেন জসপ্রীত। ভারত ৩২৬ রানে ১০ উইকেট হারায়। ভারত অল-আউট: ভারত প্রথম ইনিংসে ১১৫.১ ওভার ব্যাট করে ৩২৬ রানে অল-আউট হয়ে যায়। প্রথম ইনিংসের নিরিখে ১৩১ রানে এগিয়ে থাকে তারা। রাহানে ১১২, জাদেজা ৫৭, গিল ৪৫ রান করেন। ৩টি করে উইকেট নেন স্টার্ক ও লিয়ঁ। ২টি উইকেট কামিন্সের। ১টি উইকেট হ্যাজেলউডের।

লাঞ্চ: ভারত অল-আউট হওয়া মাত্রই তৃতীয় দিনে লাঞ্চের বিরতি ঘোষণা করেন আম্পায়াররা। প্রথম সেশনে খেলা হয় ২৩.৪ ওভার। ভারত যোগ করে ৪৯ রান। উইকেট হারায় ৫টি। হ্যাটট্রিকের সামনে লিয়ঁ: প্রথম ইনিংসের নিজের শেষ দু’টি বলে লিয়ঁ ফেরত পাঠান উমেশ যাদব ও জসপ্রীত বুমরাকে। ফলে দ্বিতীয় ইনিংসের প্রথম বলে উইকেট তুলে নিতে পারলে লিয়ঁ হ্যাটট্রিক পূর্ণ করবেন।

তৃতীয় দিনের খেলা শেষ: তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ৬৬ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৩৩ রান তুলেছে। সুতরাং, তারা এগিয়ে রয়েছে মাত্র ২ রানে। হাতে রয়েছে ৪টি উইকেট। ক্যামেরন গ্রিন ১৭ ও প্যাট কামিন্স ১৫ রানে ব্যাট করছেন।