পথ নিরাপত্তা সচেতনতা প্রচার অভিযানে পদযাত্রা, সদাইপুর থানার ব্যবস্থাপনায়

সেখ রিয়াজুদ্দিন বীরভূম:- একটু অসতর্ক বা অসাবধানতার জন্য দুর্ঘটনার কবলে পড়ে পথ চলতি বহু মানুষকে অকালে প্রান হারাতে হচ্ছে। একটু সচেতনভাবে চলাফেরা করলে দুর্ঘটনার হাত থেকে বহু প্রান বাঁচাতে পারে। এজন্য রাজ্য সরকারের পক্ষ থেকে সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং নিয়মিত ভাবে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সচেতনতার বার্তা দেওয়া হচ্ছে নাটক, গান,পদযাত্রা,আলোচনা শিবির সহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে।

অনুরূপ শুক্রবার বীরভূম জেলা পুলিশের উদ্যোগে এবং সদাইপুর থানার ব্যবস্থাপনায় আয়োজিত হয় “সেফ ড্রাইভ সেভ লাইফ” কর্মসূচি। পথ নিরাপত্তা সম্পর্কে সাধারন মানুষকে সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে একটি পদযাত্রার আয়োজন করা হয় স্থানীয় থানার পক্ষ থেকে।

এদিন চিনপাই কালী মন্দির থেকে স্কুল মোড় হয়ে চিনপাই বাইপাশে গিয়ে শেষ হয় পদযাত্রা।স্থানীয় অমিয় কুমার স্মৃতি জুনিয়র গার্লস হাইস্কুল ও চিনপাই প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়া সহ পুলিশ কর্মীরা পদযাত্রায় অংশগ্রহণ করে।সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচির পদযাত্রায় উপস্থিত ছিলেন ট্রাফিক ইন্সপেক্টর সিউড়ি সদর প্রদীপ কুমার মণ্ডল, সদাইপুর থানার ওসি মহম্মদ মিকাইল মিয়া সহ অন্যান্য পুলিশ কর্মীরা। বিভিন্ন ধরনের সচেতনতা মূলক শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে পড়ুয়াদের উৎসাহ উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো।

পথ নিরাপত্তার বিষয়ে পথ চলতি সমস্ত বাইক ও চার চাকার আরোহীদের মধ্যে সেফ ড্রাইভ সেভ লাইফ সম্বলিত প্রচারপত্র বিতরণ করা করা হয় পুলিশের পক্ষ থেকে।মোটর বাইক চালানোর সময় হেলমেট, চারচাকা গাড়ি চালানোর সময় সিট বেল্টের ব্যবহার, গাড়ির গতিবেগ নিয়ন্ত্রণে রাখা , মদ্যপ অবস্থায় গাড়ি না চালানো,তাছাড়াও গাড়ি চালানোর সময় মোবাইল বা হেডফোন ব্যবহার না করা ইত্যাদি বিভিন্ন ক্ষতিকারক দিক গুলি থেকে বিরত থাকার আহ্বান জানানো হয় এদিনের কর্মসূচি থেকে।