“সোমেশ্বর রুরাল সোসাইটি” র রাজ্য মহিলা উন্নয়ন আন্ডার টেকিং দপ্তর এর সহায়তায় “সাবলম্বন প্রকল্প”

“সোমেশ্বর রুরাল সোসাইটি” র রাজ্য মহিলা উন্নয়ন আন্ডার টেকিং দপ্তর এর সহায়তায় “সাবলম্বন প্রকল্প”

     

     

     

    অভিজিৎ হাজরা,হাওড়া : অতিমারি করোনা ভাইরাস সংক্রমণ ও লকডাউনের প্রভাবে কলকারখানা,ব্যবসায়িক প্রতিষ্ঠান সহ অন্যান্য কর্মক্ষেত্র বন্ধ হয়ে গেছে। মানুষের রুজ-রোজগার বন্ধ। সংসার চালানো মুশকিল হয়ে পড়েছে। বিশেষ সমস্যায় মধ্যবিত্ত পরিবার ও দিনআনা-দিন খাওয়া পরিবার।

    বর্তমানে করোনা সংক্রমণ অনেকটাই কমে গেছে। করোনা সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিন আবিষ্কার হয়েছে।ভ্যাকসিন দেওয়া ও শুরু হয়েছে। স্কুল-কলেজ ছাড়া সব কিছুই প্রায় স্বাভাবিক হয়েছে। মানুষের রুজী-রোজগার স্বাভাবিক হয় নি।লকডাউনের সময়ে যাদের কাজ চলে গেছে তারা এখন ও পর্যন্ত কাজ ফিরে পাচ্ছে না।

     

    এই পরিস্থিতিতে পরিবারের আর্থিক পরিকাঠামোর উন্নয়ণের জন্য হাওড়া জেলার আমতা ১ নং ব্লকের সোমেশ্বর গ্ৰামে “সোমেশ্বর রুরাল সোসাইটি ” রাজ্য মহিলা উন্নয়ন আন্ডার টেকিং দপ্তর এর সহায়তায় “সাবলম্বন প্রকল্প”২০১৭-১৮ র প্রকল্পের শুভ উদ্বোধন ২০২১ হল সোমেশ্বর সোমনাথ বয়েজ প্রাথমিক বিদ্যালয় এর কক্ষে।এই প্রকল্পের মাধ্যমে রেডিমেড গার্মেন্টস উইথ এমব্রয়ডারি -র উপর মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

    এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাক্তন যুব কল্যাণ আধিকারিক অশোক ধাড়া, আমতা ১ পঞ্চায়েত সমিতির প্রাক্তন কর্মাধ্যক্ষ রুপালী পাঁজা,সন্তোষনগর গ্ৰামের প্রাক্তন পঞ্চায়েত সদস্যা প্রভা ধাড়া, অভিজিৎ দাস, বাবলু পাত্র, সোমেশ্বর রুরাল সোসাইটি -র সভাপতি লাল্টু বেজ।

    সোমেশ্বর রুরাল সোসাইটি -র সম্পাদক শান্তিময় দে বলেন, সমাজে মহিলাদের স্বাবলম্বী করার জন্য এই প্রকল্প চালু করা হল। এই প্রকল্পে মহিলাদের রেডিমেড গার্মেন্টস, এমব্রয়ডারি প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে এই মহিলাদের তাদের কাজের জন্য সর্বত সাহায্য করা হবে।