ছাত্র সপ্তাহ পালন ! কোভিড প্রটোকল মেনে ছাত্র-ছাত্রীদের মানসিক অবসাদ কাটাতে বই হাতে ছাত্রদের দুয়ারে মালদা চক্রের শিক্ষকেরা

ছাত্র সপ্তাহ পালন ! কোভিড প্রটোকল মেনে ছাত্র-ছাত্রীদের মানসিক অবসাদ কাটাতে বই হাতে ছাত্রদের দুয়ারে মালদা চক্রের শিক্ষকেরা

নতুন গতি, মালদা: ১ থেকে ৭ জানুয়ারি ছাত্র সপ্তাহ পালন করা হয়েছে। গোটা সপ্তাহ জুড়ে মিড ডে মিল ছাত্রদের হাতে বই অ্যাক্টিভিটি টাস্ক সহ মুখ্যমন্ত্রীর পাঠানো শুভেচ্ছাপত্র পৌঁছে দেয়া হয়েছে প্রতিটি অভিভাবককে।
কোভিড প্রটোকল মেনে ছাত্র-ছাত্রীদের মানসিক অবসাদ কাটাতে বই হাতে ছাত্রদের দুয়ারে মালদা চক্রের শিক্ষকেরা । মালদা জেলা জুড়ে শুরু হয়েছে দুয়ারে সরকার কর্মসূচি। মালদা জেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা ছাত্র- ছাত্রীদের দুয়ারে পৌঁছে যাচ্ছে । ছাত্র-ছাত্রীদের মানসিক অবসাদ কাটাতে বই নিয়ে ছাত্রদের দুয়ারে মালদা চক্রের শিক্ষকেরা। বিভিন্ন পঠন-পাঠন ও আগামী দিনে কি ভাবে পড়াশোনা করবে সেই বিষয়ে ছাত্র-ছাত্রীদের বাড়ি গিয়ে তাদের সঙ্গে আলোচনা করছে। তাদের অ্যাক্টিভিটি টাস্ক নিয়ে আলোচনা করে পৌঁছে দিচ্ছে। এছাড়াও যেসমস্ত ছাত্রছাত্রীরা বিদ্যালয় বই নিয়ে যায়নি তাদের বাড়িতে বাড়িতে বই পৌঁছে দেন শিক্ষক শিক্ষিকারা ।

প্রসঙ্গত গত ০১—–০৭ জানুয়ারী পর্যন্ত ছাত্র সপ্তাহ পালন করা হচ্ছে । গোটা সপ্তাহ জুড়ে মিড ডে মিল ছাত্রদের হাতে বই অ্যাক্টিভিটি তাস্ক সহ মুখ্যমন্ত্রীর পাঠানো শুভেচ্ছা পত্র পৌঁছে দেয়া হয়েছে প্রতিটি অভিভাবককে । এই কর্মসূচির অঙ্গ হিসেবে বুধ বৃহস্পতি ও শুক্র তিনদিন ধরে দুয়ারে শিক্ষক কর্মসূচি নেওয়া হয়েছে ।

জেলার মালদা চক্রের এই কর্মসূচি চলছে জোড় কদমে । এই চক্রে একাধিক স্কুল ও শিক্ষকরা বিগত দুইদিন থেকে ছাত্র- ছাত্রীদের বাড়ি পৌঁছে যাচ্ছে । গত দুইদিন মালদা চক্রের কাদিরপুর কিরণময়ী প্রাথমিক বিদ্যালয় সহ একাধিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা বৃন্দ ছাত্র- ছাত্রীদের বাড়ি বাড়ি যান। যেসমস্ত ছাত্রছাত্রীরা গত কয়েকদিনে বই নেয়নি সেই সব ছাত্র- ছাত্রীদের হাতে বইও অ্যাক্টিভিটি টাস্ক পৌঁছে দিয়ে তাদের বাড়িতে গিয়ে সাক্ষাৎ করছেন।
বিষয়টি নিয়ে মালদা চক্রে শিক্ষকদের মধ্যে সবচেয়ে বেশি তৎপরতা লক্ষ্য করা গেছে । বিষয়টি নিয়ে মালদা চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক ভরত ঘোষ জানিয়েছেন ” লকডাউনের গত দু’বছর ধরে শিশুদের মধ্যে অন্ধকার নেমে এসেছিল। হঠাৎ বাড়িতে শিক্ষকদের দেখতে পেয়ে সেই অন্ধকার অনেকটাই দূর হবে। মালদা চক্রে কোভিড পরিস্থিতি মেনে শিক্ষকরা স্বতঃস্ফূর্তভাবে এই কর্মসূচিতে এগিয়ে এসেছে । মালদা চক্রের প্রতিটি স্কুলে বেশিরভাগ শিক্ষক-শিক্ষিকারা এই কর্মসূচি সঠিকভাবে পালন করেছে। ”

মালদা জেলা প্রাথমিক সংসদের চেয়ারম্যান বাসন্তী বর্মন জানিয়েছেন , ” জেলাজুড়ে ছাত্রছাত্রীদের মধ্যে হতাশা দূর করতে এই কর্মসূচি। এক থেকে সাত সারা সপ্তাহ জুড়ে ছাত্র সপ্তাহ পালন করা হচ্ছে।খুব সাবধানে কভিড বিধি মেনে এই কর্মসূচি পালন করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।”