|
---|
নিজস্ব সংবাদদাতা : বলিউডের তারকাদের পানমশলার বিজ্ঞাপন নিয়ে বিতর্ক তুঙ্গে। অক্ষয় কুমার থেকে অজয় দেবগণ, শাহরুখ খান থেকে অমিতাভ বচ্চন, সকলেই নেটিজেনদের নিশানায়। মানবজীবনের জন্য এই পানমশলা কতটা ক্ষতিকারক তা প্রতিদিনই আলোচিত হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু, IAS Officer Awanish Sharan এবার বিষয়টির আরও এক ক্ষতিকারক দিক প্রকাশ্যে আনলেন। কলকাতার আইকনিক হাওড়া ব্রিজ এই পানমশলার জেরে কতটা ক্ষতিগ্রস্ত হচ্ছে সেটাই একটিi ছবির মাধ্যমে দেখিয়েছেন এই IAS। আসলে ওই সেতুর গায়ে পানমশলার পিক ফেলার অভ্যাস অনেকেরই রয়েছে। যার জেরে ক্রমশ ক্ষয়ে যাচ্ছে সাত দশক পুরনো এই সেতু। বিষয়টি নিয়ে নানাভাবে সচেতন করার চেষ্টা করা হয়েছে কলকাতার বাসিন্দাদের। কখনও সচেতনতামূলক প্রচার চালানো হয়েছে। কখনও জরিমানা করা হয়েছে। এমনকী ওই সেতুতে যে ব্যক্তি থুতু ফেলেছেন, তা পরিষ্কারও করানো হয়েছে তাঁকে দিয়ে। তবু হাওড়া ব্রিজের গায়ে পানের পিকের দাগ আজও প্রকট। প্রতিবছর ওই পিক সাফাই করতে বিরাট অঙ্ক খরচ করতে হয় পোর্ট ট্রাস্টকে। এই বিষয়টিই টুইটারে তুলে ধরেছেন IASShah Rukh Khan, Ajay Devgn, Akshay Kumar, Amitabh Bachchan -দের ট্যাগ করে তিনি লিখেছেন, “কলকাতা পোর্ট ট্রাস্টের দাবি অনুযায়ী, “৭০ বছর বয়সী আইকনিক হাওড়া ব্রিজ ক্রমশ ক্ষয়ে যাচ্ছে। কারণ, গুটখা চিবিয়ে ওই ব্রিজে থুতু ফেলেন অনেকে। আপনারা নিজেরাই দেখে নিন গুটখা প্রেমীদের জন্য কী মূল্য চোকাতে হচ্ছে কলকাতা বন্দর কর্তৃপক্ষকে।”তাঁর সংযোজন, “যাঁরা গুটখা চিবিয়ে থুতু ফেলছেন, তাঁদের বিবেক দংশন কেনই হবে? তাঁদের এই কাজের জেরে তো ব্রিজটি আরও সুরক্ষিত হয়ে উঠছে! তাই না?” বলাবাহুল্য, IAS Awanish Sharan এদিন অত্যন্ত বুদ্ধিদীপ্ত কায়দায় পানমশলার বিজ্ঞাপনরত সেলেবদের তোপ দেগেছেন।
এই বিজ্ঞাপন বিতর্কের সূচনা হয়েছে গত সপ্তাহে। প্রথম সারির একটি পানমশলার বিজ্ঞাপনে অজয় দেবগন এবং শাহরুখ খানের সঙ্গে অক্ষয় কুমারকেও দেখা গিয়েছিল। যা দেখেই নড়েচড়ে বসেন নেট নাগরিকরা।
এবারে প্রশ্ন, কেন? কারণ, অতীতে এই ধরণের বিজ্ঞাপন নিয়ে সমালোচনা করেছিলেন বলিউডের খিলাড়ি। তিনি বলেছিলেন, “আমাকে অনেক পানমশলা কোম্পানি বিজ্ঞাপনের জন্য অফার দেয়। এর জন্য বিরাট অঙ্কও অফার করা হয়। কিন্তু, টাকাটাই সব নয়। যাঁরা টাকার জন্য ওই কাজ করছেন, তাঁরা ভুল কাজ করছেন।”
অক্ষয়ের পাশাপাশি অন্য যে তারকারা পানমশলার বিজ্ঞাপন করেন, তাঁদেরও কটাক্ষ করতে শুরু করেছেন নেটিজেনরা। বিগ-বি, কিং খানরা নিশ্চুপ থাকলেও অক্ষয় ক্ষমা চেয়ে ওই বিজ্ঞাপন থেকে সরে এসেছেন।
এ প্রসঙ্গে অজয় দেবগণ বলেন, “আমি তো এলাচের বিজ্ঞাপন করছি। যদি কারও মনে হয় এই বস্তুটি এতটা ক্ষতিকারক, তাহলে তার বিক্রিই তো বন্ধ করে দেওয়া উচিত।”