করোনা রোগীর সংখ্যায় এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় স্থানে ভারত

বাবলু হাসান লস্কর : দিকে দিকে মহামারীর আকার ধারণ করেছে করোনা ভাইরাস । করোনা মহামারীর গ্রাসে, কেড়ে নিচ্ছে তরতাজা প্রাণ। গোটা বিশ্বকে স্তম্ভিত করে দিচ্ছে করোনা নামক ভাইরাসে। এই মূহুর্তে ভারতবর্ষে লাফিয়ে বাড়ছে করোনা রুগির সংখ্যা। সংক্রমণ থেকে রেহাই পেল না পশ্চিমবঙ্গ বিধানসভায় পাঁচ বিধায়ক পদপ্রার্থী।

এই মুহূর্তে ভারতবর্ষের পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন চলছে । যেখানে হাজার হাজার মানুষ জমায়েত হচ্ছে প্রতিনিয়ত, ভোট প্রচারে কিম্বা ভোট দানে। এই মুহূর্তে জমায়েতে মূলত অধিকাংশ মানুষ করোনাই আক্রান্ত হচ্ছেন । তার উপরে চারিদিকে এই মুহূর্তে চলছে বর্ষবরণ ও মেলা। অসংখ্য মানুষের জমায়েত, তাদের মধ্যে সোশ্যাল ডিসটেন্স মেনটেন করার প্রবণতা কম। আর এই মানুষের জমায়েতের মধ্যে দিয়েও করোনা ছড়াচ্ছে এমনই ধারণা বিশেষজ্ঞদের। এই মুহূর্তে আশাকর্মী, স্বাস্থ্যকর্মী ,সেচ্ছাসেবী সংগঠন সচেতনার বার্তা নিয়ে দুয়ারে দুয়ারে যাচ্ছেন। যাতে এই করোনা মহামারী হাত থেকে রক্ষা করা যায়। স্বাস্থ্যকর্মীরা বিভিন্ন ভাবে সভা-সমিতি ও সেমিনারের মাধ্যম দিয়ে সাধারণ মানুষদেরকে জানান দিলেও কমছে না করোনা রোগীর সংখ্যা । দিনের পর দিন বেড়েই চলেছে করোনার প্রকোপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা পক্ষ থেকে বিভিন্ন ভাবে এয়ারনেকস ক্ক্যাম্প করা হলে ও সাধারণ মানুষের মধ্যে এখনো তেমন সাড়া ফেলতে পারেনি। হারাতে হলো বিধানসভার এক পদপ্রার্থী পার্থীকে। আরও পাঁচ বিধানসভার প্রার্থী করোনায় আক্রান্ত।

বিভিন্ন ডাক্তার, নার্স, আশা কর্মী সহ আধিকারিক জন প্রতিনিধিরা তারাই করোনাই আক্রান্ত হচ্ছেন। হচ্ছেন বয়স্ক ব্যক্তিরা, পর্যাপ্ত পরিমান করোনা ভ্যাকসিন প্রয়োগ না করায় বাড়ছে করো না রুগির সংখ্যা । গোটা বিশ্বে এই মুহূর্তে করোনায় আক্রান্ত হয়েছেন ৩২ লক্ষের অধিক মানুষ তার মধ্যে ১০ লক্ষ মানুষ সুস্থ হয়েছেন, দু’লক্ষ ২৭ হাজার মানুষ করোনায় মৃত্যু হয়েছে। ভারতবর্ষে একদিনের মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে, তবে সুস্থতার হার ২২.১৭ শতাংশ।